‘ইকলজি ও ইকনমি একসঙ্গে এগোবে’, পরিবেশ দিবসে বার্তা নমোর

মূলত আখ ও বিভিন্ন খাদ্যতন্তু, ভাঙা চাল ও কৃষি বর্জ্য থেকে পাওয়া যায় ইথানল।

'ইকলজি ও ইকনমি একসঙ্গে এগোবে', পরিবেশ দিবসে বার্তা নমোর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 4:02 PM

নয়া দিল্লি: ভারত যেভাবে এগোচ্ছে, তাতে কাঙ্খিত লক্ষের আগেই ২০ শতাংশ ইথানল ও পেট্রলের সংমিশ্রণের প্রয়োগ শুরু হয়ে যাবে। উদ্দেশ্য ছিল ২০৩০ সালে দেশে ২০ শতাংশ ইথানল ও পেট্রলের সংমিশ্রণের ব্যবহার হবে। তবে তার আগেই ২০২৫ সালে এই সংমিশ্রণের প্রয়োগ শুরুর বিষয়ে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

পেট্রলের সঙ্গে ইথানলের এই সংমিশ্রণ দূষণ নিয়ন্ত্রণ করে। মূলত আখ ও বিভিন্ন খাদ্যতন্তু, ভাঙা চাল ও কৃষি বর্জ্য থেকে পাওয়া যায় ইথানল। বিশ্ব পরিবেশ দিবসে প্রধানমন্ত্রীর বক্তব্যে মূল জায়গা পেল এই বিকল্প প্রয়োগ। গত বছর সরকার সিদ্ধান্ত নিয়েছিল পেট্রলের সঙ্গে ১০ শতাংশ ইথানল মিশিয়ে ২০২২ সালের মধ্যেই প্রয়োগ শুরু হবে। ২০৩০ সালের মধ্যে লক্ষ্য হবে পেট্রলে ২০ শতাংশ ইথানল।

পরিবেশ দূষণ রোখার পাশাপাশি ইথানল কৃষকদেরও আয় দেবে। তাই অত্যন্ত গুরুত্ব দিয়ে কেন্দ্র ইথানল উৎপাদন দেখছে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন নিয়ে দেশ অত্যন্ত ওয়াকিবহাল। তাই জলবায়ু পরিবর্তন সূচকে প্রথম দশের মধ্যে নাম রয়েছে ভারতের। গত বছর থেকে তেল কোম্পানিগুলিও ইথানলকে গুরুত্ব সহকারে দেখছে। এই আশার কথা শুনিয়ে প্রধানমন্ত্রীর দাবি, ভারত যে পথ বেছে নিয়েছে তাতে অর্থনীতি ও বাস্তুতন্ত্র একসঙ্গে এগোতে পারে।

আরও পড়ুন: দ্বিতীয় ঢেউ সামলে তৃতীয় ঢেউ রোখার চেষ্টায় দিল্লি, কী পদক্ষেপ কেজরীর?