কোভিড পরিস্থিতে জি-৭ সম্মেলনে যোগ দিতে ইউকে যাচ্ছেন না প্রধানমন্ত্রী

বিশেষ অতিথি হিসেবে নরেন্দ্র মোদীকে (Narendra Modi) আমন্ত্রণ জানিয়েছিলেন বরিস জনসন (Boris Johnson)। সেই আমন্ত্রণ গ্রহণও করা হয়েছিল।

কোভিড পরিস্থিতে জি-৭ সম্মেলনে যোগ দিতে ইউকে যাচ্ছেন না প্রধানমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 8:42 PM

নয়া দিল্লি: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কিন্তু করোনা পরিস্থিতির জেরে সেই কর্মসূচী বাতিল করলেন মোদী। আগামী জুন মাসে জি-৭ সম্মেলনে যোগ দিতে ইউকে যাবেন না তিনি। মঙ্গলবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

ইউকে-র কর্নওয়ালে আগামী ১১ থেকে ১৩ জুন পর্যন্ত চলবে সেই সম্মেলন। আর সেখানেই মোদীকে আমন্ত্রণ জানিয়েছিলেন বরিস জনসন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ‘জি-৭ সম্মেলনে বরিস জনসনের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন মোদী। কিন্তু, করোনা পরিস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই সম্মেলনে সশরীরে উপস্থিত থাকবেন না প্রধানমন্ত্রী।’

জি-৭ সম্মেলনে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। উপস্থিত থাকবেন ইউকে, আমেরিকা, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপনের প্রতিনিধিরা। বিশ্বের অর্থনীতিতে করোনা অতিমারীর প্রভাব নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: আম্বানীর বাড়ির সামনে বোমাতঙ্ক, অভিযুক্ত সচিন ভাজ়েকে বরখাস্ত করল মুম্বই পুলিশ

গত বছরও করোনা ভাইরাসের দাপটে জি-৭ সম্মেলনে যোগ দিতে পারেননি মোদী। তার আগে ২০১৯-এ ফ্রান্সে ওই সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন তিনি। সম্প্রতি জি-৭-এর সদস্যগুলির এক সভায় যোগ দেওয়ার কথা ছিল ভারতের প্রতিনিধি দলের। ভারতীয় প্রতিনিধি দলের দুই সদস্য করোনা আক্রান্ত হওয়ায় লন্ডনে সেই সভায় ভার্চুয়াল মোডে যোগ দেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এ দিকে, এপ্রিলে ভারতে আসার কথা ছিল বরিস জনসনের। কিন্তু সেই সিদ্ধান্তও বাতিল করতে হয়। প্রজাতন্ত্র দিবসের অতিথি হিসেবেও এবার আসার কথা ছিল তাঁর, কিন্তু করোনার প্রকোপে সেই সফরও বাতিল হয়। উল্লেখ্য, সম্প্রতি ইউকে-র তরফ থেকে জানানো হয় যে, ভারত ভ্যাসিন উৎপাদনে বড়সড় ভূমিকা নিয়েছে। ভারত ও ইউকে এই বিষয়ে একযোগে কাজ করছে ও নিয়মিত যোগাযোগ রাখছেন নরেন্দ্র মোদী ও বরিস জনসন।