Audit Diwas: ‘একটা সময় অডিটকে আতঙ্ক মনে করা হোত, এখন আর সেদিন নেই’, প্রথম অডিট দিবসে বললেন নরেন্দ্র মোদী

CAG: এদিন ক্যাগের দফতরে স্বাধীন ভারতের প্রথম উপপ্রধানমন্ত্রী সর্দার বল্লভ ভাই প্যাটেলের একটি মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Audit Diwas: 'একটা সময় অডিটকে আতঙ্ক মনে করা হোত, এখন আর সেদিন নেই', প্রথম অডিট দিবসে বললেন নরেন্দ্র মোদী
CAG দফতরে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করলেন নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 3:24 PM

নয়া দিল্লি: কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া বা ক্যাগের (CAG) সদর দফতরে পালিত হল প্রথম অডিট দিবস। মঙ্গলবার এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, একটা সময় ছিল যখন দেশে অডিট একটা ভয়ের কারণ ছিল। আশঙ্কার সঙ্গে এই অডিটকে দেখা হতো। ‘CAG বনাম সরকার’, এরকম একটা ধারনা তৈরি হয়ে গিয়েছিল সকলের মধ্যে। কিন্তু এখন আর সেই মানসিকতার কোনও জায়গাই নেই। আজ অডিটকে ভ্যালু অ্যাডিশনের গুরুত্বপূর্ণ অঙ্গ হিসাবেই দেখা হয়।

এদিন ক্যাগের দফতরে সর্দার বল্লভ ভাই প্যাটেলের একটি মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্যাগের দফতরে প্রথম অডিট দিবসের অনুষ্ঠানে নমো বলেন, এই সংস্থার গুরুত্ব অপরিসীম। দক্ষতা, উৎপাদন ক্ষমতায় ভ্যালু অ্যাডিশন এই ক্যাগ।

নরেন্দ্র মোদীর কথায়, এই প্রতিষ্ঠান চিন্তাভাবনার, উন্নতি, উন্নয়নের দিগন্ত বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। গরিমাকে সবসময় নয়া দিশা দেখায়। একই সঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “একটা সময় ছিল যখন দেশে অডিট একটা আশঙ্কা ছিল। ভয়ের সঙ্গে দেখা হতো। সিএজি বনাম সরকার। এটা আমাদের ব্যবস্থার একটা মননে গেঁথে গিয়েছিল। বাবুদের মনে হতো সিএজির লোকজন এরকমই হয়। সব বিষয়ে ওদের গোলমাল নজরে আসে। কিন্তু আজ এই মানসিকতা বদলানো হয়েছে। আজ অডিট ভ্যালু অ্যাডিশনের একটা গুরুত্বপূর্ণ অঙ্গ। আপনারা যা বলেন, সেটাকে নির্দিষ্ট পথে আমরা উন্নত করি। এটাকে আমরা সহযোগিতা হিসাবেই দেখি।”

এ প্রসঙ্গে নমো তাঁর গুজরাটে মুখ্যমন্ত্রী থাকাকালীন সময়ের প্রসঙ্গ টেনে বলেন, “আমি যখন গুজরাটে মুখ্যমন্ত্রী ছিলাম তখনও নিজের আধিকারিকদের বলতাম আজও তাই বলি, সিএজিতে যে তথ্য, নথি চাওয়া হচ্ছে তা তো অবশ্যই দেবেন। সঙ্গে আপনার কাজের সঙ্গে যুক্ত অন্যান্য ফাইলও ওনাদের দিন। এতে আমাদের জন্য আরও ভাল কাজ করার সুযোগ তৈরি হবে। সেলফ অ্যাসেসমেন্টের কাজ আরও সহজ হয়ে যাবে।”

আরও পড়ুন: Purvanchal Expressway Photo: আজই উদ্বোধন পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের, যোগী রাজ্যে খুলছে যোগাযোগের নয়া দিগন্ত