‘প্রযুক্তিগত মন্দা, আর্থিক ভাটা ভারতের ইতিহাসে প্রথম’, ফের নমোকে নিশানা রাহুলের

করোনা অতিমারিতে জিডিপির (GDP)হার প্রায় ২৪ শতাংশ সঙ্কুচিত হয়েছে বলে দাবি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(RBI)। আগামী তিন মাসে আরও ৮.৬ শতাংশ সঙ্কুচিত হতে পারে জিডিপির মান।

‘প্রযুক্তিগত মন্দা, আর্থিক ভাটা ভারতের ইতিহাসে প্রথম', ফের নমোকে নিশানা  রাহুলের
রাহুল গান্ধী , কংগ্রেস নেতা
tista roychowdhury

|

Nov 27, 2020 | 8:17 AM

TV9বাংলা ডিজিটাল : ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়!’ একদিন এই স্লোগানেই মোদীকে (Narendra Modi)কটাক্ষ করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ( Rahul Gandhi)। দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকার উৎসাহ ভাতার কথা ঘোষণা করতেই ফের নমো কে নিশানা করলেন রাগা। প্রযুক্তিগত মন্দার কারণ দেখিয়ে একটি টুইট করেন রাহুল।

আরবিআইয়ের (RBI)এই তথ্যের একটি স্ক্রিনশট টুইটে শেয়ার করেন রাহুল (Rahul Gandhi)। উল্লেখ করেন,ভারতে এই প্রথম আর্থিক মন্দার মুখে দেশ। মোদী সরকার আর কী কী করবেন?এমন প্রশ্ন তুলেছেন রাহুল। আরবিআইয়ের এই তথ্য হাতে আসার পরই অর্থমন্ত্রী নির্মলা সীতারামনে দাবি, জানুয়ারি-অক্টোবর ত্রৈমাসিকে ঘুরে দাঁড়াবে অর্থনীতি। আজই ২.৬৫ লক্ষ কোটি টাকার ১২ দফা দাওয়াই পেশ করেছেন নির্মলা।

দীপাবলির আগেই শিল্প ক্ষেত্রে উৎপাদন বাড়াতে আগামী পাঁচ বছরের জন্য ১ লক্ষ ৪৬ হাজার কোটি টাকা বরাদ্দ করে মোদী সরকার। বরাদ্দ অর্থে বাড়বে বাজারে চাহিদা ও কর্মসংস্থান। কেন্দ্রীয় সরকার আগেই মোবাইল, ওষুধ, কাঁচামাল, চিকিৎসা যন্ত্রাংশ ক্ষেত্রে উৎসাহ ভাতা ঘোষণা করেছিল। তাতে খরচ হয়েছে প্রায় ৫১ হাজার কোটি টাকা। এর সঙ্গে আরও দশটি ক্ষেত্রে অর্থ বরাদ্দ করে মোট ২ লক্ষ কোটি টাকা খরচ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কোন কোন খাতে খরচ করবে কেন্দ্র? •গাড়ি ও গাড়ির যন্ত্রাংশ •ফার্মাসিউটিক্যালস •খাদ্যপণ্য •টেলিযোগাযোগ ও নেটওর্য়াকের পণ্য •ইলেকট্রনিক ও প্রযুক্তি মন্ত্রীসভার এই সিদ্ধান্তের পর,অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) দাবি, আন্তর্জাতিক বাজারে দেশীয় সংস্থাগুলির মোকাবিলা করতে যেমন করতে সুবিধা হবে তেমন বাড়বে কর্মসংস্থান। মন্দা কাটিয়ে জিডিপির বাড়বে আশা কেন্দ্রীয় মন্ত্রকের। দেশের জিডিপি তলানিতে এই অভিযোগ আগেও একাধিকবার করেছেন রাহুল। করোনা অতিমারিতে পরিযায়ী শ্রমিক থেকে শুরু বেকারাবস্থা , কোনওকিছুকেই বাদ দেননি রাহুল। গতকাল , রিজার্ভ ব্যাঙ্কের নতুন তথ্য হাতে আসতেই এবার টুইটেই তোপ দাগলেন কংগ্রেস নেতা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla