সরকারি অফিসারদের বই প্রকাশের ক্ষেত্রে অনুমতি নিতে হবে, নয়া নির্দেশিকা কেন্দ্রের

বহু সরকারি অফিসার কর্মজীবন থেকে পাওয়া বিচিত্র অভিজ্ঞতা লিখে বই (Book) প্রকাশ করেন অবসর পরবর্তী জীবনে। গোপন নথি বইয়ে প্রকাশ পেলে প্রতিবেশী দেশগুলোর কাছে সেইসব তথ্য চলে যাওয়া সহজেই সম্ভব হবে। এতে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে

সরকারি অফিসারদের বই প্রকাশের ক্ষেত্রে অনুমতি নিতে হবে, নয়া নির্দেশিকা কেন্দ্রের
বই প্রকাশের জন্য নিতে হবে অনুমতি
arunava roy

|

Jun 02, 2021 | 2:41 PM

নয়া দিল্লি: জাতীয় নিরাপত্তার সঙ্গে যুক্ত ছিলেন এমন অবসর প্রাপ্ত সরকারি অফিসাররা (Officers) অনুমতি ছাড়া বই প্রকাশ করতে পারবেন না। নতুন নির্দেশিকা জারি করল মিনিস্ট্রি অফ পার্সোনাল, পাবলিক গ্রিভানসেস অ্যান্ড পেনশনস। ভারত সরকারের প্রতিরক্ষা ও গোয়েন্দা বিভাগের সঙ্গে যুক্ত অফিসাররা কর্মজীবনে বহু গোপন নথি দেখার সুযোগ পায়। অবসর পরবর্তী সেইসব তথ্য কাজে লাগিয়ে অনেক বই প্রকাশ করেন। এবার থেকে তার জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অনুমতি (Permission) নিতে হবে।

দেশের সার্বিক নিরাপত্তার দিক বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। গোপন নথি বইয়ে প্রকাশ পেলে প্রতিবেশী দেশগুলোর কাছে সেইসব তথ্য চলে যাওয়া সহজেই সম্ভব হবে। এতে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলেই মনে করছে মিনিস্ট্রি অফ পার্সোনাল, পাবলিক গ্রিভানসেস অ্যান্ড পেনশনস। দেশবাসীর সুরক্ষা কথা মাথায় রেখেই এমন নির্দেশিকা জারি হয়েছে।

ইন্টেলিজেন্স ব্যুরো, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, গুপ্তচর সংস্থার অফিসারদের কাছে এমন অনেক গোপন তথ্য থাকে যা অন্য কোনও দেশের কাছে চলে গেলে তা আমাদের দেশের জন্য বিপজ্জনক হবে। তাই এবার থেকে সরকারি অফিসারদের বই প্রকাশের ক্ষেত্রে অনুমতি নিতে হবে কেন্দ্রের কাছে। কেউ যদি এই নির্দেশিকা অমান্য করে তাহলে তাঁর কঠোর শাস্তি হতে পারে বলেও জানিয়েছে মিনিস্ট্রি অফ পার্সোনাল, পাবলিক গ্রিভানসেস অ্যান্ড পেনশনস।

বহু সরকারি অফিসার কর্মজীবন থেকে পাওয়া বিচিত্র অভিজ্ঞতা লিখে বই প্রকাশ করেন অবসর পরবর্তী জীবনে। অনেক পাঠক সেইসব রোমাঞ্চকর অভিজ্ঞতা পড়ে উপভোগও করেন। এবার এই ট্র্যাডিশনে ছেঁদ পড়ল। আগামী দিনে কর্মজীবন থেকে পাওয়া অভিজ্ঞতা ও গোপন নথি অনুমতি ছাড়া বইয়ে প্রকাশ করতে পারবেন না সরকারি অফিসাররা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla