সন্তানকে বাইকের মাঝে বসিয়ে নিয়ে যান? এই নিয়ম না মানলেই এবার দিতে হবে জরিমানা

Safety Harness: পরিবহন দফতরের তরফে জানানো হয়েছে, সেফটি হার্নেস না থাকায়, পথ দুর্ঘটনায় শিশুদেরই আহত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বাচ্চাদের বাইকে দুই সিটের মাঝে বসিয়ে বা স্কুটির সামনে পাদানিতে দাঁড় করিয়ে নিয়ে যাওয়া হয়। সেক্ষেত্রে হঠাৎ ব্রেক মারলে শিশুদেরই আহত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সন্তানকে বাইকের মাঝে বসিয়ে নিয়ে যান? এই নিয়ম না মানলেই এবার দিতে হবে জরিমানা
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Aug 25, 2024 | 2:50 PM

বেঙ্গালুরু: সন্তানকে নিয়ে স্কুটি বা বাইক চালান অনেকেই। দুই যাত্রীর মাঝে বসানো হয় শিশুদের। হেলমেটের তো বালাই নেই! এবার কিন্তু এই  নিয়ম বদলাতে চলেছে। শিশুদের নিয়ে বাইক বা স্কুটারে চাপলেই বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে সেফটি হার্নেস।

শীঘ্রই এই নিয়ম বাধ্যতামূলক করতে চলেছ কর্নাটক সরকার। জানা গিয়েছে, ৯ মাস থেকে ৪ বছরের শিশুদের বাইক বা স্কুটিতে চড়ালে বাধ্যতামূলকভাবে সেফটি হার্নেস ব্যবহার করতে হবে।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার এই নির্দেশ দিয়েছে আগেই। এতদিন রাজ্য সরকারগুলি সেই নিয়ম কার্যকর করেনি। তবে এবার কর্নাটকের পরিবহন দফতর শিশুদের জন্য সেফটি হার্নেস ব্যবহার বাধ্যতামূলক করতে চলেছে। ইতিমধ্যেই এই নিয়ে প্রচারও শুরু হয়ে গিয়েছে।

পরিবহন দফতরের তরফে জানানো হয়েছে, সেফটি হার্নেস না থাকায়, পথ দুর্ঘটনায় শিশুদেরই আহত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বাচ্চাদের বাইকে দুই সিটের মাঝে বসিয়ে বা স্কুটির সামনে পাদানিতে দাঁড় করিয়ে নিয়ে যাওয়া হয়। সেক্ষেত্রে হঠাৎ ব্রেক মারলে শিশুদেরই আহত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই কারণেই সেফটি হার্নেস প্রয়োজন।

জানা গিয়েছে, সেফটি হার্নেসের ব্যবহার ও প্রয়োজনীয়তা নিয়ে প্রচারের জন্য পুলিশ ও স্কুল পড়ুয়াদের দিয়েও প্রচার চালানো হবে। প্রচারের পরও যদি বাইক চালকরা এই নিয়ম না মানেন, তবে জরিমানা করা হবে।