Rakesh Tikait : ‘আন্দোলন চলবে’, ভোটের ফল প্রকাশ পেতেই হুঁশিয়ারি টিকায়েতের, বৈঠকের ডাক কৃষক সংগঠনগুলির

Rakesh Tikait : দিল্লিতে আগামী ১৪ মার্চ বৈঠক করতে চলেছে কৃষক সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)। কৃষক আন্দোলন নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা নির্ধারণের জন্যই এই বৈঠক করা হবে।

Rakesh Tikait : 'আন্দোলন চলবে', ভোটের ফল প্রকাশ পেতেই হুঁশিয়ারি টিকায়েতের, বৈঠকের ডাক কৃষক সংগঠনগুলির
রাকেশ টিকায়েত। ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 6:02 PM

নয়া দিল্লি : দিল্লিতে আগামী ১৪ মার্চ বৈঠক করতে চলেছে কৃষক সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)। কৃষক আন্দোলন নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা নির্ধারণের জন্যই এই বৈঠক করা হবে। বিশেষ করে পুনরায় আন্দোলন শুরু হওয়ার কথাও হতে পারে বলে জানিয়েছেন এই বিষয়ের সঙ্গে ঘনিষ্ঠ মহল। ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা তথা কৃষক আন্দোলনের প্রধান মুখ রাকেশ টিকায়েত রবিবার বলেছেন, “যে দলই ক্ষমতায় থাকুক না কেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমি ইউপি নির্বাচন নিয়ে কথা বলতে চাই না। এটা শেষ। তবে ১০০ % আন্দোলন চলবে। আমি এসকেএম-এর সঙ্গে আছি।”

প্রসঙ্গত, কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে ২০২০ এর নভম্বরে কৃষক আন্দোলন শুরু হয়েছিল। দিল্লির সীমানায় এক বছর ধরে এই আন্দোলন চলেছিল। তবে পঞ্জাব এবং উত্তর প্রদেশের নির্বাচনের আগে গুরু নানকের জন্মদিনের দিন জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেন। তিন কৃষি আইন প্রত্যাহারের পাশাপাশি কেন্দ্র তাঁদের বাকি দাবিদাওয়াগুলিও মেনে নেন। তারপর কৃষক সংগঠনগুলি তাদের আন্দোলন ‘স্থগিত’ করেন। এবং দিল্লির সীমানা থেকে নিজেদের ঘরে ফিরে যান। আন্দোলন স্থগিত করার পর তাঁরা জানান যে কেন্দ্র তাদের প্রতিশ্রুতি গুলি পালন করছে কিনা তা খতিয়ে দেখতে নিয়মিত অন্তরালে বৈঠক করা হবে বলে জানিয়েছিল কৃষক সংগঠনগুলি।

প্রসঙ্গত, উত্তর প্রদেশে নির্বাচনী প্রচার চলাকালীন রাকেশ টিকায়েতকে প্রশ্ন করা হলে তিনি সরাসরি বিজেপির বিরুদ্ধে মুখ না খুললেও আকার ইঙ্গিতে বুঝিয়ে দেন যে কৃষকরা শাসক দলের বিরুদ্ধেই রয়েছেন। তাই কৃষক অধ্যুষিত পশ্চিম উত্তর প্রদেশে বিজেপির ফলাফল ভালো না হওয়ার সম্ভাবনা উঁকি দিয়েছিল। কিন্তু ১০ মার্চ সব জল্পনা উড়িয়ে দিয়ে পশ্চিম উত্তর প্রদেশে ভালো ফল করেছে বিজেপি।

আরও পড়ুন : Ashok Gehlot : ‘গান্ধী পরিবারই পারে কংগ্রেসকে একজোট রাখতে, সভাপতি হওয়া উচিত রাহুলেরই’, বললেেন অশোক গেহলট