‘পর্নোগ্রাফিও দেখানো হয়’, ওটিটি প্লাটফর্মের ওপর কড়া নজরদারির কথা বলল শীর্ষ আদালত

মূল ধারার মাধ্যম ছেড়ে ওটিটি প্লাটফর্ম (OTT platform) ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। লকডাউনে (Lockdown) একের পর এক ছবি মুক্তি পেয়েছে সেই মাধ্যমে। সেই মাধ্যম নিয়েই এবার বিশেষ পর্যবেক্ষণ সু্প্রিম কোর্টের (Supreme Court)।

'পর্নোগ্রাফিও দেখানো হয়', ওটিটি প্লাটফর্মের ওপর কড়া নজরদারির কথা বলল শীর্ষ আদালত
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2021 | 6:10 PM

নয়া দিল্লি: মূল ধারার ছবি বা মেগা সিরিয়ালের থেকে ওটিটি প্লাটফর্মগুলির (OTT platform)  চিত্রনাট্য অনেকটাই আলাদা ধাঁচের। গত কয়েক বছরে এই প্লাটফর্মগুলির রমরমা যে ভাবে বেড়েছে তাতে অনেকেই জানেন যে সেখানে কোনও রাখঢাক করার বাধ্য বাধকতা নেই। যে কোনও দৃশ্য প্রদর্শনের স্বাধীনতা রয়েছে। সাম্প্রতিককালে তা নিয়েও বিতর্কও তৈরি হয়েছে। তাই এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) পর্যবেক্ষণ, ওই সব ছবি বা সিরিজ প্রকাশের আগে কড়া নজরদারি হওয়া জরুরি।

‘তাণ্ডব’ নামে একটি একটি সিরিজ নিয়ে সম্প্রতি এলাহবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন ‘আমাজন প্রাইম’-এর কমার্শিয়াল হেড অপর্ণা পুরোহিত। আর সেই মামলার শুনানি চলাকালীন, শীর্ষ আদালতের মন্তব্য, ‘কিছু কিছু প্লাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়।’ এ দিন, সলিসিটর জেনারেল তুষার মেহতাকে কেন্দ্রের নতুন তথ্য ও প্রযুক্তি সংক্রান্ত নির্দেশিকা জারি করার কথা বলে বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ। গোটা বিষয়টিতে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ প্রয়োজন বলেও মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট।

আমাজন প্রাইমে ‘তাণ্ডব’ নামে ওই সিরিজকে কেন্দ্র করে বিতর্কের জেরে এফআইআর দায়ের হয়েছে প্রযোজক, অভিনেতা ও কমার্শিয়াল হেড অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে। সেই মামলার শুনানিতে এ দিন বিচারপতি অশোক ভূষণ বলেন, এখন প্রথাগত ছবি দেখার ধারনা ক্রমশ শেষ হয়ে আসছে। ইন্টারনেটে সিনেমা দেখার অভ্যাস তৈরি হচ্ছে। কিন্তু সে ক্ষেত্রে কিছু নিয়ন্ত্রণ প্রয়োজন।

ওটিটি প্লাটফর্মে কী দেখানো হবে, তা নিয়ে বলতে গিয়ে সর্বোচ্চ আদালতের বিচারপতি অশোক ভূষণ বলেছেন, ‘‘এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এর ওপরে নজরদারির দরকার আছে। কারণ এখানে পর্নোগ্রাফিও দেখানো হয়।’’ এই বলেই প্লাটফর্মগুলির ওপর নজরদারি চালানোর কথা বলা হয়েছে।

আরও পড়ুন: ‘খবরের কাগজ জড়িয়ে পার্টিতে কেন এসেছ’, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড করণ জোহর

আইনজীবী সিদ্ধার্থ লুথরা জানিয়েছেন, নয়া নির্দেশিকা জারি করে দেওয়া হয়েছে ইতিমধ্যেই। এ দিন মামলার শুনানি স্থগিত হয়ে গিয়েছে, শুক্রবার ফের হবে শুনানি।