Rahul Gandhi: রাহুল নিমরাজি, ১০ বছর পর লোকসভায় বিরোধী দলনেতা হবেন কে?

Rahul Gandhi: চব্বিশের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভাল ফলের জন্য রাহুলকেই কৃতিত্ব দিচ্ছেন হাত শিবিরের নেতারা। দলের নেতারা তাঁর ভারত জোড়ো যাত্রার প্রশংসায় পঞ্চমুখ। কংগ্রেস নেতৃত্ব চাইছেন, রাহুলই বিরোধী দলনেতা হোন। কিন্তু, সূত্রের খবর, লোকসভার বিরোধী দলনেতার পদে বসতে চান না রাহুল। ২০১৯ সালের পর থেকে কোনও পদেই নেই তিনি।

Rahul Gandhi: রাহুল নিমরাজি, ১০ বছর পর লোকসভায় বিরোধী দলনেতা হবেন কে?
বয়স ৫৪ বছর হল। এখনও দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে অবলীলায় ছুটে চলেছেন। তিনি রাহুল গান্ধী। ১৯৭০ সালের ১৯ জুন দিল্লিতে জন্মগ্রহণ করেন রাজীব-সনিয়ার পুত্র রাহুল
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 10:12 PM

নয়াদিল্লি: ২০১৪ থেকে ২০২৪। গত ১০ বছর লোকসভায় বিরোধী দলনেতার পদে ছিলেন না কেউ। বিরোধী দলনেতা হওয়ার জন্য লোকসভার মোট আসনের কমপক্ষে দশ শতাংশ পেতে হয় কোনও দলকে। গত ১০ বছর প্রয়োজনীয় সেই সংখ্যা পায়নি কোনও দল। ফলে বিরোধী দলনেতার পদও ফাঁকা ছিল। গত ৫ বছর লোকসভায় কংগ্রেসের দলনেতা হিসেবে দেখা গিয়েছে অধীর চৌধুরীকে। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ৯৯টি আসন পেয়েছে কংগ্রেস। ফলে ১০ বছর পর বিরোধী দলনেতা পদে বসবেন কেউ। কিন্তু, কে হবেন বিরোধী দলনেতা? রাহুল গান্ধী কি রাজি হবেন বিরোধী দলনেতা হতে? না-হলে বিরোধী দলনেতার পদে বসবেন কে? এই নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি একাই পেয়েছিল ৩০৩টি আসন। কংগ্রেস পেয়েছিল ৫২টি আসন। আবার ২০১৪ সালে কংগ্রেসের ঝুলিতে ছিল মাত্র ৪২টি আসন। ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের বিপর্যয়ের পর দলের সভাপতির পদ ছাড়েন রাহুল। তারপর থেকে তিনি আর কোনও পদে বসেননি।

কিন্তু, চব্বিশের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভাল ফলের জন্য রাহুলকেই কৃতিত্ব দিচ্ছেন হাত শিবিরের নেতারা। দলের নেতারা তাঁর ভারত জোড়ো যাত্রার প্রশংসায় পঞ্চমুখ। এবার রাহুল নিজেও দুটি লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করে দুটোতেই জিতেছেন। কেরলের ওয়েনাড থেকে উনিশের নির্বাচনেও জিতেছিলেন তিনি। এবার ওয়েনাডের পাশাপাশি রায়বরেলি থেকে জয়ী হন। ওয়েনাড আসনটি ছেড়ে দিচ্ছেন রাহুল। আর সেখানে উপনির্বাচনে কংগ্রেসের প্রার্থী হবেন প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। সোমবার রাহুল নিজেই একথা জানিয়েছেন। এই পরিস্থিতিতে লোকসভায় বিরোধী দলনেতার পদে কে বসবেন তা নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছে।

এই খবরটিও পড়ুন

কংগ্রেস নেতৃত্ব চাইছেন, রাহুলই বিরোধী দলনেতা হোন। কিন্তু, সূত্রের খবর, লোকসভার বিরোধী দলনেতার পদে বসতে চান না রাহুল। ২০১৯ সালের পর থেকে কোনও পদেই নেই তিনি। বিরোধী দলনেতার পদের মর্যাদা একজন ক্যাবিনেট মন্ত্রীর সমান। কংগ্রেস নেতৃত্বের বক্তব্য, রাহুল বিরোধী দলনেতা হলে ইন্ডিয়া ব্লকের সদস্যদের সঙ্গে আরও ভাল সমন্বয় করতে পারবেন। একইসঙ্গে লোকসভায় বিজেপির বিরোধিতায় শক্তিশালী মুখ পাবে কংগ্রেস।

রাহুল রাজি না হলে আলোচনায় কারা?

রাহুল নিমরাজি হলে কংগ্রেসের অন্দরে তিনটে নাম ঘোরাফেরা করছে। কংগ্রেস সূত্রে খবর, সিরসার সাংসদ কুমারী শেলজা, জোরহাটের সাংসদ গৌরব গগৈ এবং চণ্ডীগড়ের সাংসদ মণীশ তিওয়ারি নাম উঠে এসেছে আলোচনায়। এই তিনজনের মধ্যে থেকে কাউকে বেছে নেওয়া হতে পারে। আবার প্রিয়ঙ্কা গান্ধী ওয়েনাড আসনে উপনির্বাচনে জিতলে কী হবে, সেই জল্পনাও তৈরি হয়েছে।