স্থগিত ছিল আইআইটি-র প্রবেশিকা, ঘোষণা হল নতুন দিন

JEE (Advance): ৩ জুলাই পরীক্ষা হওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতির জন্য তা পিছিয়ে যায়।

স্থগিত ছিল আইআইটি-র প্রবেশিকা, ঘোষণা হল নতুন দিন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 10:00 PM

নয়া দিল্লি: জয়েন্ট এন্ট্রান্সের পরীক্ষার প্রক্রিয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। এ বার জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স অর্থাৎ আইআইটির প্রবেশিকা পরীক্ষার দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। গত ৩ জুলাই এই পরীক্ষা হওয়ার কথা ছিল। করোনার কারণে সেই পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। অবশেষে সেই পরীক্ষার দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ৩ অক্টোবর এই পরীক্ষা দিন ঘোষণা করা হয়েছে।

আজ, সোমবার টুইট করে মন্ত্রী জানিয়েছেন জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্স) পরীক্ষা হবে ৩ আগামী ৩ অক্টোবর। কোভিড প্রোটোকল মেনেই পরীক্ষা নেওয়া হবে। এ বছর আইআইটি খড়পুর এই পরীক্ষা পরিচালনা করছে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে দেশের আইআইটিগুলিতে পড়ার সুযোগ পাওয়া যাবে। ইতিমধ্যেই জয়েন্ট এন্ট্রান্স অর্থাৎ ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের প্রবেশিকার পরীক্ষা শুরু হয়েছে।

জয়েন্ট এন্ট্রান্সেরও দুটি পর্বের পরীক্ষা বাকি ছিল। করোনা পরিস্থিতিতে সেই দুই পরীক্ষার দিন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। অবশেষে ধোঁয়াশা কেটেছে। জয়েন্ট এন্ট্রান্স (মেন)-এর তৃতীয় পর্বের একটি পরীক্ষা হয়েছে গত ১৭ জুলাই। চতুর্থ দফার পরীক্ষা হবে ২৭ জুলাই থেকে ২ অগস্ট। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পর এটাই ছিল প্রথম অফলাইন পরীক্ষা। শুধু পশ্চিমবঙ্গে ১৭ তারিখে ৯২ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে বাড়ানো হয়েছে পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও। সমস্ত কোভিড বিধি মেনেই পরীক্ষা নিতে হবে, কড়া নির্দেশিকা রয়েছে শিক্ষা মন্ত্রকের। আরও পড়ুন: মঙ্গলবার বিকেলেই মুখোমুখি মোদী-মমতা, একপ্রস্থ বৈঠক কংগ্রেস নেতৃত্বের সঙ্গেও