ব্যবহার করা মাস্ক দিয়ে তৈরি হচ্ছিল ম্যাট্রেস! হাতেনাতে ধরল পুলিশ

করোনা (COVID19) সংক্রমণ হু হু করে বেড়ে চলেছে দেশজুড়ে। সতর্কতার অভাবে রয়েছেই। পাশাপাশি, চলছে ব্যবহার করা মাস্ক (mask) নিয়ে এই ধরনের চক্র।

ব্যবহার করা মাস্ক দিয়ে তৈরি হচ্ছিল ম্যাট্রেস! হাতেনাতে ধরল পুলিশ
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 2:15 PM

মুম্বই: ম্যাট্রেস তৈরির সময়, তার ভিতরে সুতির কাপড় বা অন্য কোন উপাদান না দিয়ে ভরে দেওয়া হচ্ছিল ব্যবহার করা মাস্ক (mask)। এমনই এক চক্রের হদিশ মিলল মহারাষ্ট্রে (Maharashtra)। একদিকে যখন মহারাষ্ট্রে করোনা সংক্রমনের ছবিটা রীতিমতো উদ্বেগের, তারই মধ্যে এই চক্র উদ্ধার হওয়ায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। মহারাষ্ট্রের জলগাঁও জেলায় এই কারখানার হদিস মিলেছে। কারখানা চত্বর থেকে একগুচ্ছ ব্যবহার করা মাস্ক উদ্ধার করা হয়েছে।

সূত্র থেকে খবর পেয়ে কারখানা পরিদর্শনে যায় পুলিশ। মহারাষ্ট্র ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কর্পোরেশনের কুসুম্বা গ্রামের ওই কারখানায় তৈরি হচ্ছিল ম্যাট্রেস। অতিরিক্ত পুলিশ সুপার চন্দ্রকান্ত গাওয়ালি জানিয়েছেন, ঘটনাস্থলে গিয়ে তাঁরা দেখেন, ম্যাট্রেসের ভেতরে পুরে দেওয়া হচ্ছে ব্যবহার করা মাস্ক।

গাওয়ালি জানিয়েছেন, কারখানার মালিক আমজাদ আহমেদ মন্সুরির বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। এক বিশেষ চক্র চালানোর ক্ষেত্রে এই ব্যক্তির হাত রয়েছে বলে অনুমান করছে পুলিশ। ঘটনাস্থলে গিয়ে ব্যবহার করা মাস্কে আগুন জ্বালিয়ে নষ্ট করে দিয়েছে পুলিশ।

আরও পড়ুন: নাইটগার্ড থেকে আইআইএম- এর অধ্যাপক, কেরলের রামচন্দ্রন অনুপ্রেরণা দেবেন অনেককেই

গত বছর মার্চ মাসে দিনের দেড় কোটি ইউনিট মাস্ক তৈরি হতো ভারতে। আর এই বছর সেই পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। এমনিতেই আবর্জনা ভারতের একটি বড় সমস্যা। তারই মধ্যে জায়গায় জায়গায় জমা হচ্ছে ব্যবহার করা মাস্ক। শুধুমাত্র গত বছরের জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে করোনা সংক্রান্ত বায়ো মেডিকেল বর্জ্য জমা হয়েছে ১৮ হাজার টন। তার মধ্যে রয়েছে গ্লাভস, মাস্ক।

এরই মধ্যে ভারতের শুরু হয়েছে করোনার সেকেন্ড ওয়েভ। গত 24 ঘন্টায় সারাদেশে করণা আক্রান্ত হয়েছে এক লক্ষ 68 হাজার। ইমুতে শুধু মহারাষ্ট্রে আক্রান্ত ৬৩,২৯৪। এই নিয়ে পরপর সদিন লক্ষ্যের গণ্ডি পেরোনোর করণা আক্রান্তের সংখ্যা।