Shillong: মণিপুরের বিক্ষোভের আঁচ পড়শি রাজ্যেও, মেইতেই ও কুকি সম্প্রদায়ের সংঘর্ষে মেঘালয়ে গ্রেফতার ১৬

Shilong Violence: অগ্নিগর্ভ পরিস্থিতি মণিপুরে। বিভিন্ন এলাকায় হিংসার ছবি দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে মণিপুরের বিক্ষোভের আঁচ পৌঁছেছে মেঘালয়েও। সেখানেও কুকি ও মেইতেই সম্প্রদায়ের মধ্যে অশান্তি বেঁধেছে।

Shillong: মণিপুরের বিক্ষোভের আঁচ পড়শি রাজ্যেও, মেইতেই ও কুকি সম্প্রদায়ের সংঘর্ষে মেঘালয়ে গ্রেফতার ১৬
মণিপুরে উত্তপ্ত পরিস্থিতি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2023 | 2:20 PM

শিলং: মেইতেই জনগোষ্ঠীর তফসিলি উপজাতিভুক্ত হওয়ার দাবি নিয়ে অগ্নিগর্ভ হয়ে উঠেছে মণিপুর। উত্তর-রাজ্যের এই আগুনের আঁচ পৌঁছেছে পড়শি রাজ্য মেঘালয়েও। গত ৪ মে (বৃহস্পতিবার) মেঘালয়ের রাজধানীতে কুকি ও মেইতেই জনগোষ্ঠীর সদস্যের মধ্যে সংঘর্ষ বাধে। বিক্ষোভের আঁচ বেশিদূর ছড়ানোর আগেই তৎপর হয়েছে পুলিশ ও প্রশাসন। দুই জনগোষ্ঠী মিলিয়ে ১৬ জনকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে অশান্তি দেখলে কঠোর পদক্ষেপের বিষয়ে সতর্কও করেছে পুলিশ। দুই জনগোষ্ঠীকেই বুঝিয়ে দেওয়া হয়েছে, হিংসা ছড়ানোর চেষ্টা করলে কাউকেই রেয়াত করা হবে না।

গত বুধবার রাত থেকেই আদিবাসী জনগোষ্ঠীর মিছিলকে কেন্দ্র করে অশান্তি শুরু হয় মণিপুরে। বুধবার রাতে মণিপুরের চূড়াচাঁদপুরে ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম) আন্দোলনকারী মেইতেই জনগোষ্ঠীর দাবির বিরোধিতা করে একটি মিছিল বের করে। সেই মিছিলেই মেইতেই জনগোষ্ঠীর সদস্যরা হামলা চালায় বলে অভিযোগ। তারপর এই মিছিল ঘিরেই অশান্ত হয়ে ওঠে মণিপুর। ৮ টি জেলায় হিংসা ছড়িয়ে পড়ে বলে জানা যায়। ১৪৪ ধারা জারি করার পাশাপাশি ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেওয়া হয় সেইসব জায়গায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজে এই পরিস্থিতির দিকে নজর রেখেছেন। এই বিক্ষোভোর আঁচ উত্তর-পূর্বের রাজ্য ছাপিয়ে পড়শি রাজ্যেও পড়ে। মেঘালয়েও মেইতেই ও কুকি সম্প্রদায়ের মধ্যে হিংসা ছড়িয়ে পড়েছে বলে জানা যায়।

এদিকে অগ্নিগর্ভ পরিস্থিতিতে মণিপুরে থাকা মেঘালয়ের প্রায় ২০০ পড়ুয়াদের রাজ্যে ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে রাজ্য় সরকার। পড়ুয়াদের অভিভাবকদের জন্য হেল্পলাইন নম্বর প্রকাশ করেছে সাংমা প্রশাসন। অভিভাবক ও পড়ুয়াদের আতঙ্কিত না হয়ে শান্ত থাকার আহ্বান জানিয়ে সাংমা বলেন, “আমরা ক্রমাগত পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং আমরা মণিপুর সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি। অবিলম্বে আমাদের পড়ুয়াদের মেঘালয়ে ফিরিয়ে আনার জন্য সম্ভাব্য সমস্ত পদক্ষেপ নিচ্ছি এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার সঙ্গে সঙ্গে আমরা পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি।” এদিকে বৃহস্পতিবার থেকেই মণিপুরে সেনা, আধা সেনা, অসম রাইফেলসের বাহিনী মোতায়েন করা হয়েছে। সেনার তরফে জানানো হয়েছে, আপাতত মণিপুরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। এদিকে গতকালই মণিপুরে আরও ১০ কোম্পানি সিআরপিএফ বাহিনী পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।