Basavaraj Bommai: মন্ত্রিসভার রদবদল কী আসন্ন? জবাবে বোম্মাইয়ের ‘অপেক্ষা করুন’ মন্তব্যে ধোঁয়াশা

Cabinet Expansion: সাংবাদিকরা কর্নাটকের মুখ্যমন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন যে মন্ত্রিসভা সম্প্রসারিত হলে জেলার নেতাদের তাতে সুযোগ দেওয়া হবে কি না।

Basavaraj Bommai: মন্ত্রিসভার রদবদল কী আসন্ন? জবাবে বোম্মাইয়ের 'অপেক্ষা করুন' মন্তব্যে ধোঁয়াশা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 4:30 PM

চিত্রাদুর্গা: আগামী বছর দক্ষিণ ভারতের একমাত্র বিজেপি শাসিত রাজ্য কর্নাটকে বিধানসভা নির্বাচন (Karnataka Assembly Election)। নির্বাচনের আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (Basavraj Bommai) শনিবার তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন। বোম্মাই জানিয়েছেন খুব শীঘ্রই তিনি দিল্লি গিয়ে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে সাক্ষাত করবেন এবং মন্ত্রিসভার কাজকর্ম নিয়ে আলোচনা করা হবে। মন্ত্রিসভার রদবদল বা সম্প্রসারণ নিয়ে তিনি ধোঁয়াশা বজায় রেখেছেন। বোম্মাই জানিয়েছেন, কেন্দ্রীয় নেতৃত্ব সিদ্ধান্ত নেবে যে কাকে মন্ত্রিসভায় নিয়ে আসা হবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বোম্মাই বলেন, “মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে কথা বলতে আমি শীঘ্রই দিল্লিতে যাব।”

সাংবাদিকরা কর্নাটকের মুখ্যমন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন যে মন্ত্রিসভা সম্প্রসারিত হলে জেলার নেতাদের তাতে সুযোগ দেওয়া হবে কি না। সেই প্রসঙ্গে বোম্মাই জানিয়েছেন, তাদের সঙ্গে কোনও বৈমাতৃসুলভ আচরণ করা হবে না এবং যে জেলা থেকে কোনও প্রতিনিধি নেই, সেখান থেকে প্রতিনিধিত্ব থাকবে। সাংবাদিকরা বোম্মাইয়ের কাছে জানতে চেয়েছিলেন নানা অভিযোগ তুলে মন্ত্রিসভা থেকে যাঁরা পদত্যাগ করেছেন, তাদের কাউকে কি ফিরিয়ে আনা হবে? কারণ শোনা যাচ্ছে, তাদের মধ্যে অনেকেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বে সঙ্গে সাক্ষাত করতে পারেন। এই প্রসঙ্গে বোম্মাই বলেন, “অনুমানের ভিত্তিতে করা কোনও প্রশ্নের উত্তর আমি দেব না। সকল প্রত্যাশীই মন্ত্রী হওয়ার চেষ্টা করবেন, কিন্তু হাই কমান্ড চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।”

মন্ত্রিসভায় কোনও রদবদল বা সম্প্রসারণ হবে কি না, সেই প্রশ্নের জবাবে বোম্মাই বলেন, “অপেক্ষা করুন এবং দেখতে থাকুন।” চলতি সপ্তাহেই বোম্মাই জানিয়েছিলেন দ্রুত দিল্লি গিয়ে তিনি কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে মন্ত্রিসভার কাজকর্ম নিয়ে আলোচনা করবেন। এই মুহূর্তে মন্ত্রিসভার রদবদল ও সম্প্রসারণ না হওয়ার কারণে বাসবরাজ বোম্মাইয়ের ওপর বাড়তি চাপ তৈরি হয়েছে। কারণ আগামী বছর বিধানসভা নির্বাচনের আগে এখনও অবধি কোনও নতুন মুখকে সামনে তুলে আনা হয়নি।

যদিও বিভিন্ন সংবাদমাধ্যম ও বিজেপি সূত্রে খবর, মন্ত্রিসভার ৬টি শূন্যপদ পূরণ করা হতে পারে এবং নতুন মুখকে তুলে আনা হতে পারে। এমনকী গুজরাটের মতো মন্ত্রিসভাতে আপাদ-মস্তক রদবদলও হতে পারে বলেই জানা গিয়েছে। আগামী দিনে এই রাজ্যে মন্ত্রিসভার রদবদল বা সম্প্রসারণ হয় কি না, সেটাই এখন দেখার।