Abhishek Banerjee: অভিষেককে জিজ্ঞাসাবাদে বাধা নেই, তবে ২৫ লক্ষ জরিমানায় সুপ্রিম-স্থগিতাদেশ

Supreme Court: কলকাতা হাইকোর্টের রায়কেই বহাল রাখল দেশের শীর্ষ আদালত। দেওয়া হল না কোনও রক্ষাকবচ। তবে ২৫ লক্ষ টাকা জরিমানার যে নির্দেশ হাইকোর্ট দিয়েছে, তাতে স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

Abhishek Banerjee: অভিষেককে জিজ্ঞাসাবাদে বাধা নেই, তবে ২৫ লক্ষ জরিমানায় সুপ্রিম-স্থগিতাদেশ
সুপ্রিম কোর্টে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অস্বস্তি।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 9:51 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টে (Supreme Court) অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) মামলার শুনানি। শুক্রবার সেই শুনানিতে অভিষেকের অস্বস্তি বহাল রইল। জিজ্ঞাসাবাদ করা যাবে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে, তদন্ত যেমন চলছে চলবে, জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নয় বলেই এদিন নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম-নির্দেশ, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। কার্যত, কলকাতা হাইকোর্টের রায়কেই বহাল রাখল দেশের শীর্ষ আদালত। দেওয়া হল না কোনও রক্ষাকবচ। তবে ২৫ লক্ষ টাকা জরিমানার যে নির্দেশ হাইকোর্ট দিয়েছে, তাতে স্থগিতাদেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে নোটিস জারি করে সবপক্ষের জবাব তলব করা হয়েছে। আগামী ১০ জুলাই ফের এই মামলার শুনানি।

সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চে এদিন অভিষেকের মামলার শুনানি ছিল। বিচারপতি জেকে মাহেশ্বরী ও বিচারপতি পিএস নরসিমার বেঞ্চে শুনানি হয়। কলকাতা হাইকোর্টের মতোই তদন্তে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট, বলে জানিয়ে দেয় বেঞ্চ। এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী বলেন, শিক্ষাক্ষেত্রে বিশাল দুর্নীতি হয়েছে। উঠে আসে প্রাক্তন শিক্ষামন্ত্রী, ৫০ কোটি টাকা উদ্ধারের কথাও।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হয়ে এই মামলায় সওয়াল করছেন বর্ষীয়ান আইনজীবী অভিষেক মনুসিংভি। গত শনিবারই নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদ করা হয় অভিষেককে। সেখানে যাওয়ার আগেই অভিষেক জানিয়ে দেন, তিনি হাজিরা দিচ্ছেন ঠিকই। তবে একইসঙ্গে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছেন। সাড়ে ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর নিজাম থেকে বেরিয়ে এসে অভিষেক জানান, জিজ্ঞাসাবাদপর্ব আসলে ‘অশ্বডিম্ব’। কিছুই হয়নি।

এদিকে ২২ মে সোমবার সুপ্রিম কোর্টে অভিষেকের আইনজীবী অভিষেক মনুসিংভি তাঁর মক্কেলের জন্য সুরক্ষাকবচের আর্জি জানান। যাতে ইডি-সিবিআই কড়া পদক্ষেপ করতে না পারে তার আর্জি জানান তিনি। পাশাপাশি অভিষেকের গ্রেফতারির আশঙ্কাও প্রকাশ করেছিলেন তিনি। যদিও বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চ সেই আর্জি খারিজ করে দেয়। শুক্রবার অবকাশকালীন বেঞ্চেও বহাল রইল অভিষেকের অস্বস্তি। চাইলে আবারও ডাকতে পারে সিবিআই।

এ বিষয়ে বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেন, “কোর্টে গিয়ে মামলায় ব্যাঘাত সৃষ্টি করা, সময় নষ্ট করা, সরকারি খরচ বাড়ানোর জন্যই কোর্ট জরিমানা করেছিলেন। আপাতত তা স্থগিত আছে। কিন্তু জিজ্ঞাসাবাদ আটকানোর জন্য যে কোর্টে কোর্টে দৌড়ানো, সেটা বন্ধ হয়নি। যখন ইচ্ছা সিবিআই তাঁকে ডাকবেন, যেতে হবে, তথ্য দিতে হবে।”

অন্যদিকে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “কেন উনি রক্ষাকবচ চাইছেন? বরং এখনও যারা ধরা পড়েছেন তাঁদের বড় অংশের সঙ্গে তো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি আছে, কারও সঙ্গে সম্পর্ক শোনা যাচ্ছে। জিজ্ঞাসাবাদটাই বড় কথা নয়। গভীরে যেতে হবে।”

অন্যদিকে, তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “সম্পূর্ণ আইনি বিষয়। অভিষেককে কলকাতা হাইকোর্ট যে জরিমানা করেছিল, সেটা স্থগিত করেছে। এছাড়া আগেও জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন। প্রয়োজনে আবার হবেন। কিন্তু এখানে যিনি জড়িত নন, সেখানে তাঁকে কেন ডাকা হচ্ছে, এটা নিয়ে প্রশ্ন। এটা নিয়ে কোর্টের রায় পছন্দ না হলে সেটা নিয়ে উচ্চতর আদালতে যাওয়ার তো অধিকার আছে। এটাও তো কোর্টে ভরসা রেখেই। অভিষেক এর আগেও মাথা উঁচু করে ঢুকেছেন। মাথা উঁচু করে বেরিয়েছেন।”