করোনা কড়চা: আকালের সময় প্রাণদায়ী অক্সিজেন কনসেনট্রেটর! কীভাবে কাজ করে এই যন্ত্র?

কী এই অক্সিজেন কনসানট্রেটর, করোনা রোখায় কতটা কার্যকরী? সাধারণ অক্সিজেন সিলিন্ডারের থেকে কোথায় এর ফারাক। আসুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলি...

করোনা কড়চা: আকালের সময় প্রাণদায়ী অক্সিজেন কনসেনট্রেটর! কীভাবে কাজ করে এই যন্ত্র?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 7:22 PM

কলকাতা: করোনা আবহে অক্সিজেনের (Oxygen) আকাল। সিলিন্ডার থাকলে অক্সিজেন নেই, আর রিফিলিং করার ব্যবস্থা থাকলেও অক্সিজেনের আকাল। এমনই কঠিন পরিস্থিতির সামনে দাঁড়িয়ে গোটা দেশ। তবে অক্সিজেনের এই চাহিদার সময় উঠে আসছে আর একটি যন্ত্রের নাম। সেটি হল অক্সিজেন কনসানট্রেটর। কী এই অক্সিজেন কনসানট্রেটর, করোনা রোখায় কতটা কার্যকরী? সাধারণ অক্সিজেন সিলিন্ডারের থেকে কোথায় এর ফারাক। আসুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলি…

অক্সিজেন কনসানট্রেটর কী?

এই যন্ত্রটি অক্সিজেন সরবরাহের একটি বিশেষ যন্ত্র। যা পরিবেশ থেকে অক্সিজেন সংগ্রহ করে রোগীর চাহিদা মেটায়। সাধারণ বায়ুতে ৭৮ শতাংশ নাইট্রোজেন, ২১ শতাংশ অক্সিজেন ও ১ শতাংশ অন্যান্য বায়ু থাকে। অক্সিজেন কনসানট্রেটর সাধারণ বায়ু সংগ্রহ করে সেখান থেকে নাইট্রোজেন বাদ দিয়ে শুধুমাত্র অক্সিজেন রোগীর নাকে পৌঁছে দেয়। কনসানট্রেটরের মাধ্যমে ৯০ থেকে ৯৫ শতাংশ শুদ্ধ অক্সিজেন পাওয়া যায়। এই যন্ত্রের মাধ্যমে প্রতি মিনিটে ১-১০ লিটার অক্সিজেন জোগান দেওয়া সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে এই যন্ত্র টানা ৭ দিন ২৪ ঘণ্টা করে চলতে পারে। ঠিক থাকে প্রায় ৫ বছর।

করোনা আক্রান্তদের জন্য এই যন্ত্র কতটা কার্যকরী?

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, মাঝারি ও সামান্য উপসর্গযুক্ত করোনা আক্রান্তদের জন্য অত্যন্ত কার্যকরী এই যন্ত্র। অক্সিজেন লেভেল ৮৮ শতাংশের বেশি হলে অক্সিজেন কনসানট্রেটরের মাধ্যমে রোগীর চাহিদা মেটানো সম্ভব।

অক্সিজেন সিলিন্ডার ও অক্সিজেন কনসানট্রেটরের মধ্যে ফারাক কী?

অক্সিজেন কনসানট্রেটরে কোনও স্টোরেজ থাকে না। তাই বারবার রিফিলিংয়ের প্রয়োজন পড়ে না। কিন্তু সিলিন্ডারে রিফিলিংয়ের প্রয়োজন পড়ে না। তবে অক্সিজেন কনসেনট্রেটর চালানোর জন্য রোজ বিদ্যুতের খরচ বহন করতে হয়।

একটি অক্সিজেন কনসেনট্রেটর থেক ক’জন অক্সিজেন নিতে পারেন?

একটি অক্সিজেন কনসেনট্রেটর মিনিটে ৫-১০ লিটারের বেশি অক্সিজেন সরবরাহ করতে পারে না। কিন্তু একটি সিলিন্ডার মিনিটে ৪০ থেকে ৫০ লিটার অক্সিজেন সরবরাহ করতে পারে। তবে বিশেষজ্ঞরা একটি অক্সিজেন কনসেনট্রেটর থেকে একজনকেই অক্সিজেন সরবরাহের পক্ষে কথা বলেন। কারণ দু’জন একই কনসেনট্রেটর থেকে অক্সিজেন নিলে সংক্রমণের আশঙ্কা বৃদ্ধি পায়।

কত দাম অক্সিজেন কনসেনট্রেটরের?

অক্সিজেন কনসেনট্রেটরের দাম অক্সিজেন সিলিন্ডারের থেকে বেশি। একটি অক্সিজেন কনসেনট্রেটরের দাম ৪০ হাজার থেকে ৯০ হাজার টাকা। যেখানে একটি অক্সিজেন সিলিন্ডারের দাম ৮ হাজার থেকে ২০ হাজার টাকা।

আরও পড়ুন: বিয়েবাড়িতে আমন্ত্রিতদের গলাধাক্কা দিয়ে সাসপেন্ড হলেন জেলাশাসক, রিপোর্ট তলব বিপ্লব দেবের