এপ্রিলেই মেয়াদ শেষ সুনীল অরোরার, দেশের পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার কে?

সুত্রের খবর, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই আগামী প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সুশীল চন্দ্রর নামে সম্মতি দিয়েছে।

এপ্রিলেই মেয়াদ শেষ সুনীল অরোরার, দেশের পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার কে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 12:56 PM

নয়া দিল্লি: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election 2021) যাতে শান্তিপূর্ণ ও অবাধ হয়, তার জন্য একাধিক বেনজির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যুর পর সেখানে ৭২ ঘণ্টা রাজনীতিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা ছাড়াও পঞ্চম দফা থেকে ভোট শুরুর ৭২ ঘণ্টা আগে প্রচার শেষ করার নির্দেশ দিয়েছে কমিশন। প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বেই এ বার একাধিক বেনজির সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আগামী ১৩ এপ্রিল অবসর নেবেন প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা (Sunil Arora)। তার জায়গায় নতুন প্রধান নির্বাচন কমিশনার হবেন সুশীল চন্দ্র। এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সূত্র মারফত।

Sushil Chandra

সুশীল চন্দ্র

সুত্রের খবর, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই আগামী প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সুশীল চন্দ্রর নামে সম্মতি দিয়েছে। প্রথা অনুযায়ী, নির্বাচন কমিশনের প্রবীণতম কমিশনার প্রধান নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হন। সেই মতোই দেশের আগামী প্রধান নির্বাচন কমিশনার হতে চলেছেন সুশীল চন্দ্র। ১৩ এপ্রিল তিনি প্রধান নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হবেন। সেই পদে বহাল থাকবেন ২০২২ সালের ১৪ মে পর্যন্ত।

নির্বাচন কমিশনে আসার আগে সুশীল ছিলেন কেন্দ্রীয় প্রত্যক্ষ ট্যাক্স বোর্ডের চেয়ারম্যান। সুশীল নির্বাচন কমিশনার হওয়ার পরে দেশে একাধিক গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন রয়েছে। যা তাঁর নেতৃত্বেই নির্বাচন কমিশন পরিচালনা করবে। উত্তরাখণ্ড,পঞ্জাব, গোয়া এবং মণিপুর বিধানসভার মেয়াদ আগামী বছর মার্চ মাসে শেষ হবে এবং উত্তরপ্রদেশ বিধানসভার মেয়াদ শেষ হবে ১৪ ই মে। সুশীল চন্দ্রের নেতৃত্বেই আগামী বছরের মার্চ মাসে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া এবং মণিপুর বিধানসভা নির্বাচন পরিচালিত হবে।

আরও পড়ুন: করোনার কামড়ে বাজারে বড় ধস, মুখ থুবড়ে পড়ল দুই সূচক