Air India: মত্ত হয়ে ফের প্রস্রাব, টয়লেটে ধূমপান! এয়ার ইন্ডিয়ার উড়ানে কি মেলে ‘আনলিমিটেড’ মদ?

Air India: মত্ত হয়ে প্রস্রাবের পরপর দুটি ঘটনা এয়ার ইন্ডিয়ার বিমান। এই নিয়ে ফের নোটিশ পাঠাল ডিজিসিএ।

Air India: মত্ত হয়ে ফের প্রস্রাব, টয়লেটে ধূমপান! এয়ার ইন্ডিয়ার উড়ানে কি মেলে 'আনলিমিটেড' মদ?
ছবি সৌজন্যে: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2023 | 7:47 PM

নয়া দিল্লি: সাম্প্রতিক সময়ে মত্ত অবস্থায় এয়ার ইন্ডিয়ার (Air India) বিমানে একাধিক যাত্রীর অভব্য আচরণের ঘটনা উঠে এসেছে। এর জেরে ডিজিসিএ-র (DGCA) নজরে রয়েছে টাটা গোষ্ঠীর মালিকানাধীন সংস্থাটি। সদ্য প্রকাশ্যে আসা নতুন দু’টি ঘটনার প্রেক্ষিতে আরও একটি নোটিশ হাতে পেয়েছে এয়ার ইন্ডিয়া। এরই মাঝে এয়ার ইন্ডিয়া মেনে নিয়েছে যে যাত্রীদের অভব্য আচরণের ঘটনাগুলি রুখতে পদক্ষেপ করা যেতে পারত। এদিকে এয়ার ইন্ডিয়ার আন্তর্জাকিত উড়ানে মদ পরিবেশন নীতি নিয়েও প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে, একজন যাত্রীকে সর্বোচ্চ কতটা মদ পরিবেশন করা যেতে পারে উড়ানে? এয়ার ইন্ডিয়ার নীতি অনুযায়ী, মদ পরিবেশনের বিষয়টি ক্রু সদস্যের বিবেচনার ওপর নির্ভর করে।

এয়ার ইন্ডিয়ার নীতি অনুযায়ী, আসনে বসা অবস্থাতেই যাত্রীকে মদ পরিবেশন করা যায়। এদিকে কোনও যাত্রী নিজের সঙ্গে মদ নিয়ে এলে তা সেবন করতে পারেন না উড়ানে। বিমান ক্রু সদস্যদের সংস্থার নির্দেশ, একবারে একটি ড্রিঙ্কই পরিবেশন করা যাবে। অর্থাৎ, ১২ আউন্স বিয়ার, এক গ্লাস ওয়াইন বা হুইস্কি হলে ছোট্ট (Miniature) বোতল পরিবেশন করা যাবে। এদিকে ক্রু সদস্য যদি মনে করেন যে কোনও যাত্রী নেশাগ্রস্ত হয়ে পড়েছেন, তাহলে সেই যাত্রীকে আর মদ পরিবেশন না করার জন্য বলা হয়েছে। এদিকে চার ঘণ্টার কম সময়ের উড়ানে কোনও যাত্রীকে দু’বারের বেশি মদ পরিবেশন করা যাবে না। এদিকে কোনও যাত্রীকে তিনবার মদ পরিবেশন করা হয়ে গেলে তিনঘণ্টার আগে চতুর্থবার মদ পরিবেশন করা যাবে না। তবে বিজনেস ক্লাসে ভ্রমণকারী যাত্রীদের ক্ষেত্রে এই বিধিনিষেধ নিয়ে কড়াকড়ি নেই। এই আবহে প্রশ্ন উঠেছে, তাহলে কি যাত্রীদের সীমাহীন ভাবে মদ পরিবেশন করা হয়? এই প্রশ্নের মাঝেই এয়ার ইন্ডিয়ার সিইও জানিয়েছেন, সংস্থার তরফে মদ পরিবেশনের নীতি নিয়ে পর্যালোচনা করা হবে।

এদিকে গতমাসে প্যারিস থেকে দিল্লিগামী একটি এয়ার ইন্ডিয়ার উড়ানে আরও একজন যাত্রী মহিলার কম্বলে প্রস্রাব করে দেন। পাশাপাশি একটি খালি আসনেও প্রস্রাব করেছিলেন তিনি। অপরদিকে সেই উড়ানেই অপর এক ব্যক্তি মাঝ আকাশে টয়েলেটে গিয়ে ধূমপান শুরু করেছিলেন। এই ঘটনাগুলি অসামরিক বিমান পরিবহণ কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করেনি এয়ার ইন্ডিয়ার কর্মীরা। যা নিয়ে এবার প্রশ্নের মুখে পড়েছে এই উড়ান সংস্থা। এই নিয়েই নয়া নোটিশ পাঠানো হয়েছে এয়ার ইন্ডিয়া। নতুন এই দুই ঘটনা নিয়ে অবশ্য এয়ার ইন্ডিয়ার তরফে কোনও বাক্য ব্যয় করা হয়নি। এদিকে নতুন শোকজ় নোটিশের জবাব দেওয়ার জন্য এয়ার ইন্ডিয়াকে দুই সপ্তাহের সময় দেওয়া হয়েছে ডিজিসিএ-র তরফে।