BV Nagarathna: ‘ছক ভেঙে বিচার ব্যবস্থায় উপস্থিতি বাড়ছে মহিলাদের উপস্থিতি, কমছে লিঙ্গ বৈষম্য’

Woman Judge: সুপ্রিম কোর্টে বিচারপতি বিভি নাগারত্ন বলেন, বেশি সংখ্যক মহিলা বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত হলে কমবে লিঙ্গ বৈষম্য।

BV Nagarathna: 'ছক ভেঙে বিচার ব্যবস্থায় উপস্থিতি বাড়ছে মহিলাদের উপস্থিতি, কমছে লিঙ্গ বৈষম্য'
সুপ্রিম কোর্টের বিচারপতি নাগারত্ন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 10:51 AM

নয়া দিল্লি: বিচার ব্যবস্থায় মহিলাদের উপস্থিতি সমাজের বাঁধাধরা ছক ভাঙছে। আর তাতেই বিচার ব্যবস্থায় আস্থা বাড়ছে মহিলাদের। এমনটাই মনে করছেন সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি বিভি নাগারত্ন (BV Nagarathna )। সব ঠিক থাকলেই তিনিই হতে পারে সুপ্রিম কোর্টের প্রথম মহিলা প্রধান বিচারপতি। আর তার জন্য প্রধান বিচারপতি এনভি রামনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সম্প্রতি এক অনুষ্ঠানে গিয়ে বিচারপতি নাগারত্ন (NV Ramana) বলেন, মহিলাদের ভূমিকা নিয়ে সমাজের চিরাচরিত ধারনাগুলো ভাঙছে। তিনি মনে করেন বিচার ব্যবস্থায় মহিলাদের গুরুত্ব বাড়লে কমবে লিঙ্গ বৈষম্য।

সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে প্রথমবার একইসঙ্গে শপথ নিয়েছেন তিনজন। তাই তাঁদের অভ্যর্থনা জানাতে এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন সুপ্রিম কোর্টের মহিলা আইনজীবীরা। সেখানেই মহিলা আইনজীবী বা বিচারপতিদের গুরুত্বের কথা তুলে ধরেন বিচারপতি নাগারত্ন। তিনি বলেন, ‘আইন ব্যবস্থা মহিলাদের উপস্থিতি সমাজের অন্যান্য স্তরেও মহিলাদের গুরুত্ব বৃদ্ধি করছে। বিভিন্ন সরকারি সংস্থায় সিদ্ধান্ত গ্রহণে মুখ্য ভূমিকা নিচ্ছেন মহিলারা।

সম্প্রতি সুপ্রিম কোর্টে শপথ গ্রহণ করেছেন ৯ নতুন বিচারপতি। দেশের ইতিহাসে প্রথমবার সুপ্রিম কোর্টে একসঙ্গে শপথ নিয়েছেন তিন মহিলা বিচারপতি। আগামিদিনে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির আসন অলঙ্কৃত করতে পারেন কোনও মহিলা বিচারপতি। আর সেই সম্ভাবনা রয়েছে বিচারপতি নাগারত্নের। কলেজিয়ামের এই সিদ্ধান্তের জন্য এ দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

বিভি নাগারত্ন ছাড়াও শপথ নিয়েছেন বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি বেলা এম ত্রিবেদী। বিচারপতি বিভি নাগারত্ন দেশের প্রাক্তন প্রধান বিচারপতির মেয়ে। এতদিন তিনি কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। তিনিই ২০২৭-এর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে পারেন বলে অনুমান করা হচ্ছে। যদিও তত দিনের তাঁর মেয়াদ আর বেশি বাকি থাকবে না। সম্ভবত ৩৬ দিন মেয়াদ বাকি থাকতে প্রধান বিচারপতি হবেন তিনি। তবে তাঁর হাত ধরে এক নজিরবিহীন ঘটনা ঘটবে দেশের ইতিহাসে।

হিমা কোহলি ছিলেন তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন বিচারপতি । তার আগে ২০০৬ সালে দিল্লি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। পরে সেখানেই স্থায়ী পদে জায়গা পান। চলতি বছরের জানুয়ারিতে তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন তিনি। আর ২০২৪-এর ২ সেপ্টেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে থাকবেন তিনি। বিচারপতি বেলা এম ত্রিবেদী ছিলেন গুজরাট হাইকোর্টের বিচারপতি। ২০১১-র ১৭ ফেব্রুয়ারি অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্টে নিযুক্ত হন তিনি। পরে ২০১১-তে রাজস্থান হাইকোর্টের বিচারপতি হিসেবে বদলি হয়ে যান তিনি। পরে ২০১৬-তে আবার ফিরে আসেন গুজরাট হাইকোর্টে। ২০০৩ থেকে ২০০৬ পর্যন্ত গুজরাট সরকারের আইন সচিব হিসেবেও কাজ করেছেন তিনি। সুপ্রিম কোর্টে তাঁর মেয়াদ শেষ হবে ২০২৫-এর ১০ জুন।

আরও পড়ুন: Dilip Ghosh: ‘ওরা চলে গিয়েছে, স্বভাবটা যায়নি’