Subrata Mukherjee: ‘অভিভাবকের’ প্রয়াণে শোকস্তব্ধ অভিষেক, মনে করালেন পারিবারিক সম্পর্কের কথা

Abhishek Banerjee: 'তাঁর প্রয়াণে রাজনৈতিক জগতে এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি হল', প্রতিক্রিয়ায় জানালেন অভিষেক

Subrata Mukherjee: 'অভিভাবকের' প্রয়াণে শোকস্তব্ধ অভিষেক, মনে করালেন পারিবারিক সম্পর্কের কথা
সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকস্তব্ধ অভিষেক (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 9:57 PM

কলকাতা : রাজ্য়ের পঞ্চায়েত মন্ত্রী তথা বিশিষ্ট রাজনীতিক সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) প্রয়াণে শোকস্তব্ধ গোটা রাজ্য। রাজনৈতিক মহলে মেনে এসেছে শোকের ছায়া। শুক্রবার তাঁকে গান স্যালুটে বিদায় জানানো হয়েছে। তাঁর অগণিত অনুরাগী থেকে রাজনৈতিক শিষ্যদের দেখা গিয়েছে শববাহী গাড়ির পাশে হেঁটে যেতে। শুধু দেখা যায়নি মমতা বন্দ্যোপাধ্য়ায়কে (Mamata Banerjee)। ‘সুব্রত দা’র দেহ তাঁর পক্ষে চোখে দেখা সম্ভব নয়। যখন তাঁর নিথর দেহ কেওড়াতলার কাছে পৌঁছেছে, তখন উপস্থিত হন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায় (Abhishek Banerjee)। একপাশে মাথা নীচু করে দাঁড়িয়ে ছিলেন সাংসদ। প্রতিক্রিয়ায় জানালেন, তাঁর উপদেশ আগামীতেও আমাদের পথ চলার প্রেরণা জোগাবে। সুব্রত সব সময় অভিভাবকের মতো পাশে দাঁড়িয়েছিলেন বলে জানিয়েছেন তিনি।

শোকাহত মমতা আগেই বলেছিলেন সুব্রত দার মৃতদেহ তিনি দেখতে পারবেন না। তাই গতকাল রাতে সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের পর তাঁর শেষযাত্রায় কোথাও দেখা যায়নি মমতাকে। আলাদা করে কোনও প্রতিক্রিয়াও দেননি তিনি। তবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায় প্রতিক্রিয়ায় জানালেন রাজনৈতিক পরিসরের বাইরে তাঁর সঙ্গে দীর্ঘদিনের পারিবারিক সম্পর্কের কথা।

এ দিন অভিষেক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘গতরাতে পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণ সংবাদ পেয়ে শোকস্তব্ধ হয়ে পড়ি। দীপাবলির রাতে আচমকাই অন্ধকার নেমে আসে। তাঁর সুদীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন ভূমিকায় তিনি দক্ষতা ও সততার সঙ্গে কাজ করেছেন। যখনই তাঁর সাহায্যপ্রার্থী হয়েছি, তিনি সবসময় অভিভাবকের মতো পাশে দাঁড়িয়েছেন, মূল্যবান পরামর্শ দিয়েছেন। তাঁর উপদেশ আগামীতেও আমাদের পথ চলার প্রেরণা জোগাবে।’

অভিষেকের কথায়, ‘তাঁর জীবনাবসান আক্ষরিক অর্থেই বাংলার রাজনীতিতে ইন্দ্রপতন, একটি যুগের অবসান হল বলা চলে। রাজনৈতিক পরিসরের বাইরে তাঁর সঙ্গে আমাদের দীর্ঘদিনের পারিবারিক সম্পর্ক ছিল। আজ কেওড়াতলা মহাশ্মশানে এই বর্ষীয়ান তৃণমূল কংগ্রেস নেতা তথা আমাদের প্রিয় অভিভাবকের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করলাম, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হল। তাঁর বিদেহী আত্মার চিরশান্তি কামনা করি। তাঁর শোকসন্তপ্ত পরিবার-পরিজন, শুভানুধ্যায়ী ও অগণিত অনুরাগীদের প্রতি জানাই গভীর সমবেদনা। তাঁর প্রয়াণে রাজনৈতিক জগতে এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি হল। বাংলার রাজনীতির ইতিহাসে তাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।’

আজ গান স্যালুটে শেষ বিদায় জানানো হল রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীকে। দু মিনিটের নীরবতা পালন করলেন সকল তৃণমূল নেতা-মন্ত্রী-বিধায়ক ও কর্মী সমর্থকরা। উপস্থিত ছিলেন সুব্রতর পরিবারের সদস্যরা, অভিষেক বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম, মদন মিত্র, সৌগত রায়, সুজিত বসু, সায়নী ঘোষ প্রমুখরা। গান স্যালুটের পর অন্ত্যেষ্টির পথে সুব্রত মুখোপাধ্যায়ের মরদেহ। না ফেরার দেশে চললেন মমতার এভারগ্রিন ‘সুব্রত দা’।

আরও পড়ুন : Subrata Mukherjee: সুব্রত-কথা: ক্রুদ্ধ মমতার গর্জন ‘তোমাকে আর নেব না, নেব না, নেব না…’