Ration Bandh: মঙ্গল থেকে টানা ৩ দিন দেশব্যাপী ‘রেশন বনধ’, সমস্যায় পড়তে পারেন আপনিও

Ration Bandh: যদিও সংগঠনের তরফে রেশন কার্ড হোল্ডারদের আশ্বস্ত করা হয়েছে, তাঁদের কোনওরকম অসুবিধা হবে না। সংশ্লিষ্ট রাজ্য সরকারের অনুমতি পেলে মাসের বাকি দিনগুলিতে প্রয়োজনে অতিরিক্ত সময় কাজ করে গ্রাহকদের কাছে ডিলাররা রেশন সামগ্রী পৌঁছে দেবেন বলে আশ্বস্ত করেছেন।

Ration Bandh: মঙ্গল থেকে টানা ৩ দিন দেশব্যাপী 'রেশন বনধ', সমস্যায় পড়তে পারেন আপনিও
রেশনের দোকান (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 11:51 PM

কলকাতা ও নয়া দিল্লি: মঙ্গলবার থেকে তিন দিন রেশনের (Ration) সামগ্রী পেতে গেলে ঝক্কি পোহাতে হতে পারে। দেশব্যাপী তিনদিনের রেশন বনধ-এর (Ration Bandh) ডাক দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন। ৭ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে রেশন বনধ। এরপর ২২ মার্চ ‘সংসদ চলো’ অভিযানের ডাক দিয়েছে রেশন ডিলারদের সংগঠন। যদিও সংগঠনের তরফে রেশন কার্ড হোল্ডারদের আশ্বস্ত করা হয়েছে, তাঁদের কোনওরকম অসুবিধা হবে না। সংশ্লিষ্ট রাজ্য সরকারের অনুমতি পেলে মাসের বাকি দিনগুলিতে প্রয়োজনে অতিরিক্ত সময় কাজ করে গ্রাহকদের কাছে ডিলাররা রেশন সামগ্রী পৌঁছে দেবেন বলে আশ্বস্ত করেছেন।

রেশন ডিলারদের মূল ক্ষোভ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রত্যাহার করে নেওয়াকে কেন্দ্র করে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে রেশন ডিলারদের প্রায় ৪৮৪ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বলে অভিযোগ সংগঠনের। সেই কারণে দীর্ঘদিন ধরেই এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে আসছিল রেশন ডিলারদের সংগঠন। রেশন ডিলারদের এই ক্ষতির ধাক্কা সামাল দেওয়ার জন্য বাজেটে যাতে অর্থ মন্ত্রকের তরফে রেশন ডিলারদের মাসে ৫০ হাজার টাকা করে সাম্মানিক দেওয়া হয়, সেই দাবিও তোলা হয়েছিল।

এদিন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের তরফে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, তারা আশায় ছিল ২০২৩-২৪ অর্থবর্ষে কিছু হয়ত সুখবর আসবে। তারা আশায় ছিল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা আবার ফিরিয়ে আনা হবে। নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম যেভাবে ক্রমেই বেড়ে চলেছে তা বন্ধ করে পথ প্রদর্শকের ভূমিকায় আসবে বাজেট, সেই আশায় ছিল রেশন ডিলারদের সংগঠন। কিন্তু বাজেটে তেমন কিছুই হয়নি বলে দাবি সংগঠনের। বিবৃতিতে বলা হয়েছে, নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম কমানোর বদলে হিরের দাম কমানো হয়েছে। সেই সবের প্রতিবাদেই আগামী তিন দিনের রেশন বনধের ডাক দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন।