কোভিড আবহে উপনির্বাচন, ভোটকর্মীদের ভ্যাকসিন নিয়ে কড়াকড়ি কমিশনের

By Election: শনিবারই নির্বাচন কমিশন ঘোষণা করেছে, আগামী ৩০ সেপ্টেম্বর ভোট হবে রাজ্যের তিন কেন্দ্রে।

কোভিড আবহে উপনির্বাচন, ভোটকর্মীদের ভ্যাকসিন নিয়ে কড়াকড়ি কমিশনের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 9:33 PM

কলকাতা: উপনির্বাচন হবে কোভিড আবহে। তাই ভোট হলেও তার আয়োজনে কোনওরকম স্বাস্থ্যবিধির শিথিলতা বরদাস্ত করবে না নির্বাচন কমিশন। ভ্যাকসিনের ডবল ডোজ় থেকে করোনা পরীক্ষা —সব ক্ষেত্রেই ভোটের দায়িত্বপ্রাপ্তদের জন্য থাকবে বিধি নিষেধের কড়াকড়ি। রবিবার এক বৈঠকে তেমনই আভাস পাওয়া গেল।

৩০ সেপ্টেম্বরের উপনির্বাচন কিংবা নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্তদের থাকতে হবে ভ্যাকসিনের ডবল ডোজ়। আর তা না হলে ডবল ডোজ়ের বন্দোবস্ত করবে খোদ নির্বাচন কমিশনই। অবশ্য সিঙ্গল ডোজ় নিলেও যাঁদের টিকার দ্বিতীয় ডোজ়ের সময় এখনও আসেনি, তাঁদের আরটিপিসিআর টেস্ট করা হবে। অর্থাৎ নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যুক্ত যাঁরা, তাঁদের নিরাপত্তার ক্ষেত্রে কোনও রকম গাফিলতি চায় না নির্বাচন কমিশন।

নির্বাচন প্রক্রিয়ায় সরাসরি যুক্ত কারা?

প্রার্থী, তাঁর নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট (বুথে বসা রাজনৈতিক দলগুলির সদস্য), কাউন্টিং এজেন্ট, গাড়ির চালক (প্রার্থী, তাঁর নির্বাচনী এজেন্ট, যে সব গাড়ি নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে, তা সে ভোটকর্মীদের কিংবা নিরাপত্তারক্ষীদের যাতায়াতের গাড়িও এই তালিকা ভুক্ত)। তবে এই ডবল ডোজ়ের জন্য প্রয়োজনীয় যা ব্যবস্থা করার, তাতে অগ্রণী ভূমিকা নেবে স্বাস্থ্য দফতর। একইসঙ্গে, ভবানীপুর, জঙ্গিপুর ও সামশেরগঞ্জে প্রত্যেক বুথেই একজন কোভিড নোডাল অফিসার থাকবেন। এই কোভিড নোডাল অফিসার হবেন কোনও স্বাস্থ্যকর্মীই।

রবিবার দক্ষিণ কলকাতার জেলা নির্বাচন অফিসার, ভবানীপুর কেন্দ্রের রির্টানিং অফিসারদের উপস্থিতিতে এক সর্বদল বৈঠক হয়। সেখানেও কোভিড বিধি পালনে প্রয়োজনীয় পদক্ষেপের বিষয় নিয়ে আলোচনা হয়।

শনিবারই নির্বাচন কমিশন ঘোষণা করেছে, আগামী ৩০ সেপ্টেম্বর ভোট হবে রাজ্যের তিন কেন্দ্রে। একটিতে উপনির্বাচন। দুই কেন্দ্রে পূর্ণাঙ্গ ভোট। ভোটের ফল প্রকাশিত হবে ৩ অক্টোবর। ১৩ সেপ্টেম্বর মনোনয়ন পত্র জমা দেওয়ার দিন। ১৬ সেপ্টেম্বর প্রার্থীপদ প্রত্যাহারের শেষদিন। ৬ সেপ্টেম্বর থেকে আদর্শ আচরণ বিধি কার্যকর হয়ে যাবে উপনির্বাচনের কেন্দ্র ভবানীপুর ও পূর্ণাঙ্গ ভোটের দুই কেন্দ্র সামশেরগঞ্জ ও জঙ্গিপুর বিধানসভা এলাকায়।

ভবানীপুর বাদে আরও চারটি কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা। শান্তিপুর, দিনহাটা, খড়দহ এবং গোসাবা। খড়়দহ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাজল সিনহা ফলপ্রকাশের আগের দিনই প্রয়াত হন। ফলে ৬ মাসের মেয়াদ ফুরোবে ১ নভেম্বর। অন্যদিকে, ভোটে জয়লাভ করে ১২ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিজেপির দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক। তাঁদের কেন্দ্র শান্তিপুর ও দিনহাটার মেয়াদ ১১ নভেম্বর শেষ হয়ে যাবে। সর্বশেষ মেয়াদ শেষ হবে গোসাবার। গত ১৯ জুন তৃণমূলের বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয়। তাই ১৮ ডিসেম্বর মেয়াদ ফুরোবে গোসাবার। সূত্রের খবর, এই চার কেন্দ্রে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে পুজোর পরই। আরও পড়ুন: চোখের সামনে জলজ্যান্ত ছেলেটা মরে পড়ে রয়েছে! সেদিন আর কী হয়েছিল? অভিজিতের মায়ের বয়ান রেকর্ড সিবিআইয়ের