Calcutta High Court: ‘আদালতের সঙ্গে চালাকি নয়, নইলে জরিমানা’, নতুন আবেদনকারী চাকরিপ্রার্থীদের বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

Calcutta High Court: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, এভাবে মামলাকারীদের যুক্ত করলে মামলাটি দীর্ঘায়িত হবে। কারণ, ওই আবেদনকারীদের নথি খতিয়ে দেখতে আরও সময় লাগবে।

Calcutta High Court: 'আদালতের সঙ্গে চালাকি নয়, নইলে জরিমানা', নতুন আবেদনকারী চাকরিপ্রার্থীদের বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়
কলকাতা হাইকোর্ট।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 9:28 PM

কলকাতা: প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে একটি মামলা চলছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। মামলাটি চলছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। সেই মামলায় এবার তাঁদের পার্টি করার জন্য আদালতের কাছে আবেদন করেছেন একাধিক টেট উত্তীর্ণ ও প্রশিক্ষিত প্রার্থী। আর এই আবেদনের প্রেক্ষিতে আবেদনকারীদের ভর্ৎসনা করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। আবেদনকারীদের আইনজীবীকে আজ তিনি বলেন, “মানিক ভট্টাচার্যর জমানা শেষ। আদালতের সঙ্গে চালাকি করবেন না। হয় মামলা প্রত্যাহার করুন, না-হলে বিশাল অঙ্কের আর্থিক জরিমানা করব।” তাঁদের মামলায় যুক্ত করা হলে মামলার প্রক্রিয়া আরও দীর্ঘায়িত হবে বলে বিচারপতি মন্তব্য করেন। প্রয়োজনে আবেদনকারীরা আলাদা মামলা করতে পারেন বলে পরামর্শ দেন বিচারপতি।

প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য ২০১৪ সালে বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। তখন মোট শূন্যপদ ছিল ১৬ হাজার ৫০০। শূন্যপদের ভিত্তিতে ২০২০ সালে দ্বিতীয়বার নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। অবশিষ্ট শূন্যপদে নিয়োগের জন্য আবেদন করেন ২৫২ জন টেট উত্তীর্ণ এবং প্রশিক্ষিত প্রার্থী।

তাঁদের আবেদনের ভিত্তিতে দেখা যায়, এখনও প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদ রয়েছে। সেই মামলাই চলছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে। ওই মামলাতেই এবার যুক্ত হওয়ার আবেদন করলেন আরও বেশ কয়েকজন টেট পাশ এবং প্রশিক্ষণরত প্রার্থী।

আর এই আবেদন নিয়েই আজ ক্ষোভ প্রকাশ করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, এভাবে মামলাকারীদের যুক্ত করলে মামলাটি দীর্ঘায়িত হবে। কারণ, ওই আবেদনকারীদের নথি খতিয়ে দেখতে আরও সময় লাগবে। আবেদনকারীদের ভর্ৎসনা করে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “এই মামলায় যুক্ত হয়ে মামলাকে বিলম্বিত এবং বিপথে চালিত করার চেষ্টা করবেন না। কেন এসব করছেন আমি জানি।” দরকার হলে আলাদা মামলা করতে আবেদনকারীদের পরামর্শ দিলেন বিচারপতি।

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগে সরগরম রাজ্য রাজনীতি। মানিক ভট্টাচার্যের জায়গায় প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি হয়েছেন গৌতম পাল। আজ সাংবাদিক বৈঠকে নতুন সভাপতি বললেন, এখন থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সমস্ত কাজই স্বচ্ছতার সঙ্গে হবে। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, আগামী বছর থেকে প্রত্যেক বছর প্রাথমিকের টেট হবে, ফল বেরোবে এবং চাকরিপ্রার্থীরা চাকরি পাবে। নতুন সভাপতির বক্তব্যে নতুন করে আশার আলো দেখছে চাকরিপ্রার্থীরা।