Calcutta High Court: নন্দীগ্রামের শহিদদের পরিবার আজও হাতে পায়নি ডেথ সার্টিফিকেট! এবার বড় নির্দেশ হাইকোর্টের

Calcutta High Court: বিচারপতি শম্পা সরকার নির্দেশ দেন, এক মাসের মধ্যে এই তিনজনের পরিবার পঞ্চায়েতে গিয়ে আবেদন করবে। অনলাইন এই আবেদনে তাঁদের সবরকম সাহায্য করবে পঞ্চায়েত সদস্যরা। এক মাসের মধ্যেই তাঁদের মৃত্যুর শংসাপত্র পরিবারের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি শম্পা সরকার।

Calcutta High Court: নন্দীগ্রামের শহিদদের পরিবার আজও হাতে পায়নি ডেথ সার্টিফিকেট! এবার বড় নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2024 | 6:37 PM

কলকাতা: নন্দীগ্রামের ভূমি আন্দোলনের তিনজন শহিদের মৃত্যু শংসাপত্র ইস্যু করতে রাজ্য সরকারকে নির্দেশ কলকাতা হাইকোর্টের। আদিত্য বেরা ,সত্যেন গোলে, বলরাম সিংয়ের পরিবারের হাতে তিন শহিদের মৃত্যু শংসাপত্র দিতে নির্দেশ দিল আদালত। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শম্পা সরকারের এজলাসে এই মামলার শুনানি ছিল। এই নির্দেশের পর আদালতের কাছে কৃতজ্ঞতা জানান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

গত ১৪ বছর ধরে লড়াই করছে তিন শহিদের পরিবার। এদিন শুনানি চলাকালীন আদালতের শুনানিকক্ষে বিচারপতি শম্পা সরকার পঞ্চায়েতকে জিজ্ঞাসা করেন, কী কারণে এত দেরি হচ্ছে? পঞ্চায়েত আধিকারিকরা জানান, ‘দেরি হচ্ছে। আমাদের ভুল আমরা স্বীকার করছি। কিন্তু এখন অনলাইন আবেদন করতে হবে।’ এরপরই বিচারপতি শম্পা সরকার নির্দেশ দেন, এক মাসের মধ্যে এই তিনজনের পরিবার পঞ্চায়েতে গিয়ে আবেদন করবে। অনলাইন এই আবেদনে তাঁদের সবরকম সাহায্য করবে পঞ্চায়েত সদস্যরা। এক মাসের মধ্যেই তাঁদের মৃত্যুর শংসাপত্র পরিবারের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি শম্পা সরকার।

২০০৭ সালের ১০ নভেম্বর। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিলে হামলার অভিযোগ উঠেছিল। চারজনের মৃত্যু হয়। ১২ জন নিখোঁজ। এই ঘটনার পর এক দশক পার হয়ে গিয়েছে। তারপরও নিহতদের পরিবার হাতে পায়নি স্বজনের ডেথ সার্টিফিকেট। এদিকে এই শংসাপত্র না থাকায় নানা অসুবিধায় পড়তে হচ্ছে পরিবারগুলিকে। নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত তো হনই। একইসঙ্গে নানা ক্ষেত্রে বিভিন্ন জটিলতার মুখে পড়তে হয়। এরপরই মামলা দায়ের হয়। সেই মামলার শুনানি চলছে হাইকোর্টে।