Leather Complex: ১০,০০০ কোটি বিনিয়োগ, সাড়ে ৭ লক্ষ চাকরি, নবান্ন থেকে বড় সিদ্ধান্ত মমতার

Mamata Banerjee: ৯০০ কোটি টাকার পরিকাঠামো তৈরি হয়েছে। ১০০০ কোটি টাকার জমি নেওয়া হয়েছে। ৪৭৫ কোটি টাকা বিনিয়োগে ২৮ মেগা গ্যালন পানীয় জল প্রকল্পও ওখানে তৈরি করা হচ্ছে। এর ফলে শুধু ওই কমপ্লেক্স নয়, আশেপাশের এলাকার মানুষ ও উপকৃত হবে বলে মনে করছে সরকার।

Leather Complex: ১০,০০০ কোটি বিনিয়োগ, সাড়ে ৭ লক্ষ চাকরি, নবান্ন থেকে বড় সিদ্ধান্ত মমতার
ফাইল ছবিImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2024 | 6:02 PM

কলকাতা: প্রচুর নিয়োগ আর বিপুল বিনিয়োগের কথা ঘোষণা করা হল নবান্ন থেকে। রাজ্যে লক্ষাধিক মানুষের চাকরি হবে বলে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন কলকাতার লেদার কমপ্লেক্স নিয়ে একটি বৈঠক ডেকেছিলেন। সেই বিষয়েই রিভিউ মিটিং ছিল এদিন। মমতা এই লেদার কমপ্লেক্সের নামকরণ করেছেন ‘কর্ম দিগন্ত’। সেই ক্ষেত্রে কত বিনিয়োগ হয়েছে, আর আগামিদিনে দিনে কত বিনিয়োগ আসতে চলেছে, বৈঠক শেষে সেই খতিয়ান তুলে ধরেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ক্ষেত্রের সঙ্গে যুক্ত অধিকর্তারা। ছিলেন একাধিক মন্ত্রী ও সচিবও। আলাপন বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, বর্তমানে ১১৫০ একর জমির ওপর ৫০০টি ট্যানারি রয়েছে। ইতিমধ্যেই সেখানে ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে ও ৫ লক্ষ কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সেখানে এবার আরও ১৮৭টি ট্যানারি ও ১৩৯ টি ফুট ওয়্যার সংস্থা আসছে। আর‌ও আড়াই লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলেও এদিন উল্লেখ করেন আলাপন বন্দ্যোপাধ্যায়। বৈঠকে যা আলোচনা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, আর‌ও প্রায় ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। অর্থাৎ মোট প্রায় সাড়ে সাত লক্ষ কর্মসংস্থানের কথা জানিয়েছে নবান্ন।

৯০০ কোটি টাকার পরিকাঠামো তৈরি হয়েছে। ১০০০ কোটি টাকার জমি নেওয়া হয়েছে। ৪৭৫ কোটি টাকা বিনিয়োগে ২৮ মেগা গ্যালন পানীয় জল প্রকল্পও ওখানে তৈরি করা হচ্ছে। এর ফলে শুধু ওই কমপ্লেক্স নয়, আশেপাশের এলাকার মানুষ ও উপকৃত হবে বলে মনে করছে সরকার।

এছাড়া আলিপুর জেল মিউজিয়াম চত্বরে একটি লেদার মল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেটি হিডকো তৈরি করবে। সেখানে মূলত ওই লেদার কমপ্লেক্সে তৈরি হওয়া পণ্য বিক্রি হবে। তাদের জন্যই থাকবে ৫০ শতাংশ জায়গা। বাকি জায়গায় বিক্রি হবে বাংলার শাড়ি সহ অন্যান্য জিনিস।