তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে রাজ্যে ফের বাড়ল বিধি-নিষেধ, চালু হচ্ছে না লোকাল ট্রেন

অগস্ট পর্যন্ত যা যা নিয়ম ছিল, আপাতত সেগুলোই জারি থাকছে রাজ্যে। শনিবারই প্রকাশিত হল নির্দেশিকা।

তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে রাজ্যে ফের বাড়ল বিধি-নিষেধ, চালু হচ্ছে না লোকাল ট্রেন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 9:09 PM

কলকাতা: যদিও মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেই জানিয়েছিলেন যে এখনই লোকাল ট্রেন (Local Train) চলার কোনও সম্ভাবনা নেই। নয়া নির্দেশিকায় সেটাই আরও একবার স্পষ্ট হয়ে গেল। শনিবার নবান্নের তরফে যে নির্দেশিকা প্রকাশিত হয়েছে, সেখানে খুব বেশি পরিবর্তন নেই। তবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে বিধি-নিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। লোকাল ট্রেন চালু করার কোনও উল্লেখ সেখানে নেই। এমনিতেই বিশেষজ্ঞরা বারবার সতর্ক করছেন করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা নিয়ে। উৎসবের মরশুমে সে্ই তরঙ্গ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। তাই কোনও ঝুঁকি না নিয়ে ফের বাড়ানো হল বিধি-নিষেধের মেয়াদ। এর আগে ৩১ অগস্ট পর্যন্ত বিধি-নিষেধ চালু ছিল।

আজই নয়া নির্দেশিকা দেওয়া হয়েছে রাজ্যের তরফে। নয়া গাইডলাইনে একটি মাত্র ক্ষেত্রেই ছাড় দেওয়া হয়েছে। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য যে সব কোচিং সেন্টার চলছে রাজ্যে, সেগুলি খোলার নির্দেশ দেওয়া হয়েছে। ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে খোলা যাবে সেই কোচিং সেন্টারগুলি। সামাজিক দূরত্ব বজায় রাখা ও নিয়ম স্যানিটাইজ করার কথাও বলা হয়েছে নির্দেশিকায়। কিছু ক্ষেত্রে ছাড় থাকলেও সার্বিকভাবে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে। স্বাস্থ্য, আইন সহ জরুরি পরিষেবা ছাড়া আর সব পরিষেবা ওই সময় বন্ধ রাখতে হবে।

আগেই মমতা জানিয়েছিলেন, সাধারণ যাত্রীদের সমস্যা হলেও নানাবিধ কারণে এই মুহূর্তে লোকাল ট্রেন চালু করা সম্ভব হচ্ছে না। তিনি জানিয়েছিলেন, সেপ্টেম্বরে যেহেতু থার্ড ওয়েভ আসার কথা রয়েছে, তাই সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্যই ট্রেন চালু হচ্ছে না। কলকাতার কাছাকাছি জেলাগুলোতে ৫০ শতাংশ ভ্যাকসিন দেওয়া হলে ট্রেন চালু হবে বলে জানানো হয়েছিল।

আজই রাজ্যগুলিকে একটি চিঠি দিয়ে সতর্ক করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। উৎসবের মরশুমে সচেতন থাকতে হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। উৎসবে সামিল হতে গিয়ে যাতে নতুন করে করোনা (Covid 19) সংক্রমণ বৃদ্ধি না পায়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে এই চিঠি দেওয়া হয়েছে দেশের সব রাজ্যের মুখ্যসচিবদের। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করোনা সংক্রান্ত গাইডলাইনের মেয়াদও বাড়ানো হয়েছে।

মুখ্য সচিবদের চিঠি দিয়ে সতর্ক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। তিনি চিঠিতে জানিয়েছেন, সার্বিকভাবে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে, তবে কিছু এলাকায় স্থানীয়ভাবে এখনও করোনা ছড়াচ্ছে। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে, যে সব এলাকাগুলিতে মানুষ করোনায় বেশি আক্রান্ত হচ্ছে সেখানে যেন সংক্রমণ ঠেকাতে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হয়। বড়সড় জমায়ের যাতে না হয়, সে ব্যাপারেও সতর্ক করার কথা বলা হয়েছে। আরও পড়ুন: রবি কিনাগির নামে ‘ভুয়ো’ আইডি বানিয়ে কুপ্রস্তাব! পুলিশের দ্বারস্থ অভিনেত্রী পায়েল সরকার