পিছিয়ে দেওয়া হল নম্বর জমা দেওয়ার সময়সীমা, দ্বাদশের মূল্যায়ন নিয়ে ‘সাবধানী’ সংসদ

পাশাপাশি স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ৬ মাস একাদশের নম্বর গুছিয়ে রাখতে হবে।

পিছিয়ে দেওয়া হল নম্বর জমা দেওয়ার সময়সীমা, দ্বাদশের মূল্যায়ন নিয়ে 'সাবধানী' সংসদ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 4:46 PM

কলকাতা: দ্বাদশ শ্রেণির মূল্যায়ন সংক্রান্ত নিয়ম নিয়ে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবার একটি নতুন বিজ্ঞপ্তি জারি করে একাদশ শ্রেণির ফলাফল জমা দেওয়ার সময়সীমা বাড়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর পাশাপাশি স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ৬ মাস একাদশের নম্বর গুছিয়ে রাখতে হবে। এর আগের নির্দেশিকায় ২৪ জুনের মধ্যে একাদশের নম্বর জমা দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল।

সোমবারের বিজ্ঞপ্তিতে নম্বর জমা দেওয়ার সেই সময়সীমা বাড়িয়ে ২৮ জুন করা হয়েছে। তবে মাধ্যমিকের ক্ষেত্রে কোনও বদল আসছে না। মূল্যায়নের জন্য নবম শ্রেণির নম্বর ২৪ জুনের মধ্যেই পাঠাতে হবে স্কুল কর্তৃপক্ষকে। দ্বাদশের মূল্যায়নের ক্ষেত্রে নম্বরের যাতে কোনও হেরফের না হয় তা হয় সেই বিষয়টি নিশ্চিত করতেই স্কুলগুলিকে নম্বর জমা দেওয়ার জন্য কিছুটা অতিরিক্ত সময় দেওয়া হয়েছে। আগামী ২৮ জুনের মধ্যে শিক্ষা সংসদের ওয়েবসাইটে একাদশের নম্বর জমা দিতে হবে। শিক্ষক মহলের একাংশের মতে, দ্বাদশের মূল্যায়নের ক্ষেত্রে তাড়াহুড়ো না করতে কিছুটা ‘সাবধানী’ পদক্ষেপ করেছে সংসদ।

আরও পড়ুন: হাতে মাত্র ৪ দিন সময়, তাড়াহুড়োয় মূল্যায়নের নম্বরে জল মিশবে না তো! আশঙ্কায় অভিভাবকেরা

প্রসঙ্গত, নবম ও একাদশ শ্রেণির নম্বর জমা দেওয়ার জন্য মাত্র ৫ দিন সময় দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু প্রশ্ন উঠতে শুরু করে, এই অল্প সময়ের মধ্যে কী ভাবে স্কুল কর্তৃপক্ষ সব নম্বর পর্ষয়ে জমা দেবে? আশঙ্কা উঠতে শুরু করে, এত কম সময়ে নম্বর জমা দিতে গিয়ে নম্বরে জল মিশবে না তো? মাধ্যমিকের থেকেও বেশি দুশ্চিন্তা ছিল উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে। এ বার সেই আশঙ্কার কথা মাথায় রেখেই নতুন করে নম্বর জমা দেওয়ার সময়সীমা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।