The Diary of West Bengal: ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ ছবির ট্রেলারে বিতর্ক, পরিচালককে তলব কলকাতা পুলিশের

Controversy: 'দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল'-এর পরিচালক সানোজ মিশ্রকে জিজ্ঞাসাবাদ করতে নোটিস পাঠাল কলকাতা পুলিশ। পরিচালকের দাবি, ছবিটি বাস্তব ঘটনার উপর নির্ভরশীল।

The Diary of West Bengal: 'দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল' ছবির ট্রেলারে বিতর্ক, পরিচালককে তলব কলকাতা পুলিশের
দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল। ছবির ট্রেলার নিয়ে বিতর্ক।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 5:40 PM

কলকাতা: ছবির মাধ্যমে বাংলাকে বদনামের চেষ্টার অভিযোগ। ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ (The Diary of West Bengal) ছবির পরিচালকের বিরুদ্ধে নোটিস জারি করল পশ্চিমবঙ্গ পুলিশ। ছবির ট্রেলার সামনে আসার পরই এই নোটিস দেওয়া হয়েছে বলে অভিযোগ। ৩০ মে পরিচালক সানোজ মিশ্রকে জিজ্ঞাসাবাদের জন্য আমহার্স্ট স্ট্রিট থানায় ডেকে পাঠানো হয়েছে। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারার পাশাপাশি আইটি অ্যাক্টেও অভিযোগ দায়ের হয়েছে। যদিও ছবির পরিচালকের দাবি, এভাবে তাঁকে ডেকে পাঠানোর কোনও কারণই নেই। শুধুমাত্র হেনস্থা করার জন্য ডাকা হয়েছে বলে দাবি করেছেন সানোজ। তাঁর কথায়, বাংলার রাজনীতিতে তোষণবাদ স্পষ্ট। পক্ষপাতের রাজনীতি চলে এখানে। তার উপর ভিত্তি করেই এই ছবি। সম্পূর্ণ সত্যি ঘটনা অবলম্বনে, বলে দাবি সানোজের।

টিভি নাইন বাংলার তরফে এ ছবির পরিচালক সানোজ মিশ্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমার বাংলার সঙ্গে বহুদিনের সম্পর্ক। বহু ছবির কাজ করেছি। অনেকটা সময় কাটিয়েছি। শিয়ালদহের কাছে একটা হোটেলে থেকে বহু কাজ করেছি। বাংলার ছবিতেও অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর হিসাবে কাজ করেছি আমি। শিলিগুড়িতে থেকেছি বহুদিন। আমার আত্মীয়ও রয়েছে।” সেই বাংলার বর্তমান পরিস্থিতি নিয়ে ছবি করার জন্য বাধার মুখে পড়তে হচ্ছে বলে দাবি করেন তিনি।

সানোজ জানান, ছবি কাজ প্রায় ৬০ শতাংশ হয়ে গিয়েছে। আগামী মাসের মধ্যে বাকি কাজও হয়ে যাবে। বাংলার রাজনীতিই তাঁর ছবি প্লট বলে জানান সানোজ। বলেন, “বাংলায় ভোটব্যাঙ্কের জন্য রাজনীতি, সমাজের জন্য নয়। বিশেষ ভোটব্যাঙ্কের তোষামোদ নিয়েই তারা ব্যস্ত। নিজেদের মধ্যে ঝামেলা লাগিয়ে কীভাবে রাজনীতিকরা ফায়দা তোলেন, সেটাই এরকম কিছু ফ্যাক্টের উপর নির্ভরশীল। এটাই আমার ছবির বিষয়। আমাদের ছবি পুরোপুরি সত্যি ঘটনা অবলম্বনে তৈরি। কোথাও কোনও অসাংবিধানিক কিছু নেই। অথচ বাংলার পুলিশ আমাকে হেনস্থার চেষ্টা করছে। আমি পরিচালক, কোনও অপরাধী নই।”

যদিও এ প্রসঙ্গে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “এটা কোনও সিনেমা হতে পরে না। ধর্মীয় বিষ ছড়ানোর চেষ্টা। এটা বেঙ্গল স্টোরি? ধর্মীয় বিষ ছড়ানোর জন্য এদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া উচিত।”