Election Commission: ভোট-ষষ্ঠীতে আরও বেশি QRT, কোথায় কত কেন্দ্রীয় বাহিনী রাখছে কমিশন

Election Commission: আগামিকাল ষষ্ঠ দফার ভোটের জন্য পশ্চিম মেদিনীপুর জেলায় মোতায়েন রাখা হচ্ছে ২১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পূর্ব মেদিনীপুরের জন্য রাখা হচ্ছে ২৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আর কোথায় কত বাহিনী রাখছে কমিশন?

Election Commission: ভোট-ষষ্ঠীতে আরও বেশি QRT, কোথায় কত কেন্দ্রীয় বাহিনী রাখছে কমিশন
কেন্দ্রীয় বাহিনী (ফাইল ছবি)Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2024 | 5:06 PM

কলকাতা: রাত পোহালেই ভোট-ষষ্ঠী। দিল্লি দখলের লড়াইয়ে ষষ্ঠ দফার নির্বাচন। তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, ঘাটাল, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর – বাংলার এই আট আসনে ভোট রয়েছে শনিবার। এবার ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্বের জন্য কুইক রেসপন্স টিমের (কিউআরটি) সংখ্যা আরও বাড়াল নির্বাচন কমিশন। ষষ্ঠ দফার ভোটে রাজ্যে মোট ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। কুইক রেসপন্স টিম রাখা হচ্ছে ৮৯২টি। প্রসঙ্গত রাজ্যে বর্তমানে রয়েছে ১০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এই ১০২০ কোম্পানি বাহিনী সপ্তম দফার ভোটে ব্যবহার করা হবে বলে জানা যাচ্ছে।

আগামিকাল ষষ্ঠ দফার ভোটের জন্য পশ্চিম মেদিনীপুর জেলায় মোতায়েন রাখা হচ্ছে ২১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পূর্ব মেদিনীপুরের জন্য রাখা হচ্ছে ২৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাঁকুড়ার জন্য ১৭৮ কোম্পানি, ঝাড়গ্রামের জন্য ১৩৩ কোম্পানি, পুরুলিয়ার জন্য ১৩৭ কোম্পানি ও পূর্ব বর্ধমান জেলায় ১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া ৯১৯ টি কুইক রেসপন্স টিমও প্রস্তুত রাখা হচ্ছে কমিশনের তরফে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে এবার নিরাপত্তা সংক্রান্ত ব্যয় (SRE) এলাকার তালিকায় ঝাড়গ্রামের নাম রয়েছে। ফলে উগ্র বাম এলাকার তালিকায় না থাকলেও সংশ্লিষ্ট এলাকাগুলিকে গুরুত্ব দিয়ে দেখছে নির্বাচন কমিশন। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের প্রত্যেক বুথে ১ সেকশন করে অর্থাৎ ৮ জন কনে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানকে নিরাপত্তার জন্য রাখার পরিকল্পনা নিয়েছে কমিশন।