Governor Bose: রাজভবনে থেকেও ‘পশ্চিমবঙ্গ দিবসে’ নেই রাজ্যপাল, রাজ্য সঙ্গীতে উঠে দাঁড়ালেন না অতিথিরা

Governor Bose: এই নিয়ে দ্বিতীয়বার রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালন করা হল রাজভবনে। গত বছর প্রথমবার এই দিনটি পালন করা হয়েছিল। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কখনও এই দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে মেনে নেননি। প্রথমবারই তিনি চিঠি দিয়ে রাজ্যপালকে নিষেধ করেছিলেন।

Governor Bose: রাজভবনে থেকেও 'পশ্চিমবঙ্গ দিবসে' নেই রাজ্যপাল, রাজ্য সঙ্গীতে উঠে দাঁড়ালেন না অতিথিরা
ভিডিয়ো বার্তা দিলেন রাজ্যপালImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 20, 2024 | 1:17 PM

কলকাতা: ফের সংঘাতে রাজ্য এবং রাজ্যপাল। কেন্দ্রের নিয়ম মেনে আজ ২০ জুন, বৃহস্পতিবার ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করল এ রাজ্যের রাজবভন। অথচ সেই অনুষ্ঠানে রাজভবনে উপস্থিত থাকা সত্ত্বেও অনুষ্ঠান কক্ষেই এলেন না রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বদলে দিলেন ভিডিয়ো বার্তা। প্রশ্ন উঠছে রাজ্য সরকারের সঙ্গে সংঘাত এড়াতেই কি রাজ্যপাল এই অনুষ্ঠানে সশরীরে উপস্থিত না হলেন না?

২০ জুন দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করা হলেও রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস ১ বৈশাখ। কেন্দ্রের নিয়ম মেনে আজ রাজ্য দিবস পালন করা হয়। সেখানে জাতীয় সঙ্গীতের পর রাজ্য সঙ্গীত “বাংলার মাটি বাংলার জল” গানটি বাজানো হয়। নিয়ম অনুযায়ী এই গান বাজানোর সময় উঠে দাঁড়াতে হবে। কিন্তু অতিথিরা উঠে দাঁড়াননি।

এই নিয়ে দ্বিতীয়বার রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালন করা হল রাজভবনে। গত বছর প্রথমবার এই দিনটি পালন করা হয়েছিল। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কখনও এই দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে মেনে নেননি। প্রথমবারই তিনি চিঠি দিয়ে রাজ্যপালকে নিষেধ করেছিলেন। মুখ্যমন্ত্রী দাবি করেন, এই দিনে বাংলাভাগের স্মৃতি বহন করছে দুই বাংলা, তাই এই দিনে অনুষ্ঠান করা উচিত নয়।

এদিকে, এদিনের অনুষ্ঠানে রাজ্য সঙ্গীত গাওয়া হলেও সেই সময় উঠে দাঁড়াননি অতিথিরা। অথচ রাজ্যের মুখ্যসচিব নির্দেশিকা জারি করে উল্লেখ করেছিলেন যে রাজ্য সঙ্গীত ‘বাংলার মাটি’ গাওয়া হলে উঠে দাঁড়াতে হবে।