Weather Update: কাল থেকে গরমে সেদ্ধ হবে বাংলা, রাতে ঘুমের ‘বারোটা পাঁচ’ হওয়ার আশঙ্কা

Weather Update: আগামিকাল, শুক্রবার দক্ষিণবঙ্গের সাতটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তারপরের তিন দিন (শনি, রবি, সোম) দক্ষিণের ১২টি জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে।

Weather Update: কাল থেকে গরমে সেদ্ধ হবে বাংলা, রাতে ঘুমের 'বারোটা পাঁচ' হওয়ার আশঙ্কা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 6:28 PM

কলকাতা: মাঝে মধ্যে অল্পবিস্তর বৃষ্টি, টুকটাক কালবৈশাখী। কিন্তু গরমের দাপট থেকে রেহাই মেলেনি। আবহাওয়াবিদরা আগে থেকেই আশঙ্কা করেছিলেন, মে মাসের দ্বিতীয়ার্ধ থেকে বাংলায় আবার গরম বাড়তে পারে (Weather Update)। তেমনই হয়েছে। আবারও পুড়ছে বাংলা। এই তীব্র দাবদাহ থেকে রেহাই পাওয়ার আপাতত বিন্দুমাত্র কোনও আশা দেখছেন না আবহাওয়াবিদরা। আর এরই মধ্যে আবার তাপপ্রবাহের (Heat Wave in West Bengal) আশঙ্কা দক্ষিণের জেলাগুলিতে। আগামিকাল, শুক্রবার দক্ষিণবঙ্গের সাতটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তারপরের তিন দিন (শনি, রবি, সোম) দক্ষিণের ১২টি জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে।

নিস্তার পাবে না শহর তিলোত্তমাও। কলকাতার বুকেও আগামী কয়েকদিন ছড়ি ঘোরাবে ভ্যাপসা গরম। কলকাতার ক্ষেত্রে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ফলে, রাতের ঘুমের দফারফা হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে আগামী কয়েকদিন। রাতের গুমোট গরম শান্তির ঘুমে বিঘ্ন ঘটাতে পারে।

শুধু দক্ষিণের জেলাগুলির ক্ষেত্রেই নয়, উত্তরের জেলাগুলির ক্ষেত্রেও পরিস্থিতি খুব একটা স্বস্তির হবে না আগামী কয়েকদিন। তাপপ্রবাহের থেকে ছাড় নেই উত্তরের জেলাগুলিতেও। আগামী সোমবার পর্যন্ত উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহে একটানা তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। যদিও রবিবার উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে, তবে সেই সম্ভাবনা একেবারেই জোরাল নয় বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, আগামী কয়েকদিন উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ উভয় ক্ষেত্রেই তাপমাত্রা অনেকটা বেড়ে যাবে। যেমন দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে দক্ষিণের জেলাগুলির তাপমাত্রা এবং উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। এমন অবস্থায় আগামী কয়েকদিনে গরমে আরও নাজেহাল অবস্থা হতে চলেছে রাজ্যবাসীর।