১৫ বছরের আগে ফ্ল্যাটের মালিকানা হস্তান্তর করা যাবে না, নির্দেশ

ফ্ল্যাট পাওয়ার পর কাউকে আচমকা সেটি হস্তান্তর করে অন্যত্র চলে যেতে পারবেন না সেই ফ্ল্যাটের মালিক। বিক্রিও করতে পারবেন না তিনি।

১৫ বছরের আগে ফ্ল্যাটের মালিকানা হস্তান্তর করা যাবে না, নির্দেশ
প্রতীকী চিত্র
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jan 30, 2021 | 6:36 PM

কলকাতা: কলকাতা পুরসভা এলাকায় বাংলার বাড়ি প্রকল্পের (Bangla Bari Prakalpya) স্বত্ব হস্তান্তর নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পুর প্রশাসন (Kolkata Municipal Corporation)। এখন থেকে বাংলার বাড়ি প্রকল্প যাঁরা নতুন ফ্ল্যাট পাবেন, তাঁরা ১৫ বছরের আগে সেই ফ্ল্যাটের স্বত্ব হস্তান্তর করতে পারবেন না। অর্থাৎ ফ্ল্যাট পাওয়ার পর কাউকে আচমকা সেটি হস্তান্তর করে অন্যত্র চলে যেতে পারবেন না সেই ফ্ল্যাটের মালিক। বিক্রিও করতে পারবেন না তিনি।

বেশ কিছু দিন ধরেই পুর প্রশাসনিক কর্তাদের নজরে আসছিল বাংলার বাড়ি প্রকল্পে বিনামূল্যে ফ্ল্যাট পেলে, সেই মালিক অন্য কাউকে বিক্রি করে দিয়ে আবার গিয়ে বস্তিতে বসবাস করছিলেন। ফলে এক ব্যক্তি একাধিক বস্তিতে থাকায় তিনি একটির বেশি ফ্ল্যাট পেয়ে যাচ্ছিলেন। যে কারণেই শনিবার এই সিদ্ধান্তের কথা জানালেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

ফিরহাদ বলেন, “১৫ বছর পর বাবা তাঁর ছেলেকে বা কোন মালিক অন্য কাউকে সেই ফ্ল্যাটের স্বত্ব হস্তান্তর করতে পারবেন।” এ ব্যাপারে তিনি বিভাগীয় কর্তাদের যাবতীয় কাগজপত্র এবং বিজ্ঞপ্তি তৈরি করার নির্দেশ দিয়েছেন। বর্তমানে কলকাতা পুরসভার বিভিন্ন এলাকায় প্রায় হাজার দুয়েক বাংলার বাড়ি প্রকল্পের ফ্ল্যাট তৈরি হয়েছে।

আরও পড়ুন: নিজেই অন্তরঙ্গ মুহূর্তের ছবি রেখেছিলেন, মোবাইল-‘স্ক্রিনে’ চিড়! ঘুমের ওষুধ খেলেন ব্যাঙ্ককর্মী

২৭৪ বর্গফুটের জায়গায় দুটো কামরার ফ্ল্যাট দেওয়া হচ্ছে বাসিন্দাদের। ফিরহাদ হাকিম বলেন, “বস্তি মুক্ত শহর গড়ে তুলতে এই ‘বাংলার বাড়ি’ প্রকল্পের ফ্ল্যাট তৈরি হচ্ছে। কিন্তু হস্তান্তর নিয়ে নানান অভিযোগ আসছিল। যেকারণে এই ১৫ বছরের সিদ্ধান্ত নেওয়া হল।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla