Janmashtami: জন্মাষ্টমীতে চলবে কম মেট্রো, প্রথম ও শেষ পরিষেবা কখন? জেনে নিন সব খুঁটিনাটি

Kolkata Metro: স্বাভাবিক দিনে, দমদম থেকে কবি সুভাষ ও কবিসুভাষ থেকে দক্ষিণেশ্বরের দিকে প্রথম মেট্রো রওনা দেয় সকাল ৬ টা ৫০ মিনিটে।  অন্যদিকে দমদম থেকে দক্ষিণেশ্বরের দিকে এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে প্রথম মেট্রো রওনা দেয় যথাক্রমে সকাল ৬ টা ৫৫ মিনিটে এবং সকাল ৭ টা মিনিটে।

Janmashtami: জন্মাষ্টমীতে চলবে কম মেট্রো, প্রথম ও শেষ পরিষেবা কখন? জেনে নিন সব খুঁটিনাটি
কলকাতা মেট্রো
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 7:24 PM

কলকাতা : শুক্রবার জন্মাষ্টমী। সরকারি ছুটির দিন। ওইদিনে শহরে মেট্রো পরিষেবাও (Kolkata Metro) কিছুটা সীমিত করা হয়েছে। আগামী শুক্রবার (১৯ অগস্ট) জন্মাষ্টমীর (Janmashtami) ছুটির কারণে মেট্রোর রেক কম চালানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। অন্যান্য দিনে কবি সুভাষ থেকে দমদম স্টেশন পর্যন্ত আপ ও ডাউন লাইন মিলিয়ে মোট ২৮৮ টি মেট্রোর রেক চলাচল করে। কিন্তু শুক্রবার সেই সংখ্যা বেশ কিছুটা কমিয়ে আনা হয়েছে। জন্মাষ্টমীর দিন (শুক্রবার) কবি সুভাষ থেকে দমদম স্টেশন পর্যন্ত আপ ও ডাউন মিলিয়ে মোট মেট্রোর রেক চলাচল করবে ২৩৪ টি। এর মধ্য আপ লাইনে চলবে ১১৭ টি এবং ডাউন লাইনে চলবে ১১৭ টি।

তবে প্রথম মেট্রো এবং শেষ মেট্রোর সময়ের ক্ষেত্রে কোনও বদল করা হচ্ছে না। অন্যান্য স্বাভাবিক দিনে, দমদম থেকে কবি সুভাষ ও কবিসুভাষ থেকে দক্ষিণেশ্বরের দিকে প্রথম মেট্রো রওনা দেয় সকাল ৬ টা ৫০ মিনিটে।  অন্যদিকে দমদম থেকে দক্ষিণেশ্বরের দিকে এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে প্রথম মেট্রো রওনা দেয় যথাক্রমে সকাল ৬ টা ৫৫ মিনিটে এবং সকাল ৭ টা মিনিটে। শুক্রবারও সেই সময়সূচিতে কোনও বদল হচ্ছে না। পাশাপাশি শেষ মেট্রোও যেমন নির্ধারিত সময়ে চলাচল করে, তেমনই চলবে জন্মাষ্টমীতেও।  দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ২৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষের দিকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ৪০ মিনিটে। কবি সুভাষ থেকে দমদমের দিকে যাওয়ার শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ৪০ মিনিটে এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের দিকে যাওয়ার শেষ মেট্রো ছাড়বে রাত সাড়ে ৯ টায়।

তবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবার ক্ষেত্রে কোনও বদল হচ্ছে না। উল্লেখ্য, কলকাতা মেট্রো রেল পরিষেবা হল শহরের লাইফলাইন। প্রতিদিন কলকাতা শহর ও শহরতলির বহু মানুষ কলকাতা মেট্রো পরিষেবা ব্যবহার করেন। জন্মাষ্টমীর দিন মেট্রোয় কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে হাতে কিছুটা সময় নিয়ে বেরোনোই ভাল।