KMC: সম্পত্তি কর দেন তো সময়মতো? এবার থেকে না দিলে কঠোর ব্যবস্থা নিতে চলেছে কলকাতা পুরসভা

KMC: বাড়িতে বিল না আসায়, কর দেওয়া হয়নি, এই যুক্তি এবার আর খাটবে না। আইন সংশোধন করা হয়েছে এ ক্ষেত্রেও।

KMC: সম্পত্তি কর দেন তো সময়মতো? এবার থেকে না দিলে কঠোর ব্যবস্থা নিতে চলেছে কলকাতা পুরসভা
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 9:40 PM

কলকাতা: সম্পত্তি কর মূল্যায়ণ ও আদায়ে গতি আনতে এ সংক্রান্ত আইনে একাধিক বদল আনছে কলকাতা পুরসভা। এবার রাজস্ব আদায় বাড়াতে ১৮টি ধারা ও উপধারাকে সংশোধনের প্রস্তাব দেওয়া হল।

সম্প্রতি পুরসভার প্রশাসকমণ্ডলীর বৈঠকে এই সংশোধনী প্রস্তাব আনা হয়েছে বলে সূত্রের খবর। ফিরহাদ হাকিমের উপস্থিতিতে সেই সংশোধনী প্রস্তাব গৃহীতও হয়েছে। এবার তা রাজ্য সরকারের কাছে পাঠানোর পালা।

সংশ্লিষ্ট ধারাগুলি সংশোধন হয়ে এলে সম্পত্তির মূল্যায়ণ এবং সেখান থেকে টাকা আদায়ের বিষয়ে আরও বেশি কড়া পদক্ষেপ করতে পারবে কলকাতা পুরসভা। সংশোধনী প্রস্তাবে রাজ্য সরকারের সিলমোহর পেলেই শুরু হবে বাস্তবায়ন প্রক্রিয়া।

শহরে বহু ব্যক্তিগত সম্পত্তির মূল্যায়ণই হয় না। ফলে সেখান থেকে সম্পত্তি কর আদায় করতে পারে না পুরসভা। আবার অনেকেই কর দেওয়ার জন্য গাফিলতিও দেখান। এবার তাই ধারা সংশোধন করেই কিস্তিমাত করতে চাইছে পুরসভা।

সূত্রের খবর, কলকাতা পুরসভার আর্থিক ভাঁড়ারে টানাটানি রয়েছেই। গত দেড় বছর ধরে করোনার কারণে খরচ হয়েছে দ্বিগুণ। জনস্বাস্থ্য সংক্রান্ত নানা প্রকল্প থেকে টিকাকরণ কর্মসূচি, ব্যয় সাপেক্ষ সমস্তটাই। এই অবস্থায় সম্পত্তি কর যথা সময়ে পেলে কিছুটা ঘাটতি মেটে। কিন্তু তাও সময়মতো পাওয়া যায় না। তাই এবার অ্যাসেসমেন্ট ক্ষেত্রে বড় বদল আনছে তারা।

২১৫ নম্বর ধারায় সংশোধনী এনে বলা হচ্ছে, এবার থেকে সারা বছর করদানের বদলে তিন মাসের টাকা একসঙ্গে অনলাইনে জমা দিলে ১ শতাংশ ছাড় দেওয়া হবে। ১৮২ নম্বর ধারার সংশোধনীতে বলা হচ্ছে, কেউ যদি পুরনথিতে থাকা সম্পত্তি বাড়িয়ে নিয়ে পরে নিজেই তা জানান, তা হলে সামান্য জরিমানা ধার্য করা হতে পারে। কিন্তু তা না করে যদি পুরসভা খবর পায় তা হলে ওই বাড়তি সম্পত্তির জন্য বেশি হারে কর জরিমানা দিতে হবে।

১৮২ (এ) ধারায় সংশোধনী এনে বলা হচ্ছে, নতুন মিউটেশনে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট করতেই হবে। না হলে পুরসভা ৫ শতাংশ পর্যন্ত সম্পত্তি কর বাড়িয়ে দিতে পারে। ১৮৩ নম্বর ধারার সংশোধনী এনে আবার এবার থেকে সম্পত্তি মালিকের আবেদন ছাড়াই পুরসভা নিজে যে কোনও সম্পত্তির মিউটেশন করে দিতে পারবে।

বাড়িতে বিল না আসায়, কর দেওয়া হয়নি, এই যুক্তি এবার আর খাটবে না। ২১৬ ধারার সংশোধন করে এবার থেকে কলকাতা পুরসভার ওয়েবসাইটে আপলোডের পাশাপাশি, এসএমএসেও সম্পত্তি করের বিল পাঠানো হবে।

এ প্রসঙ্গে কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম বলেন, “মানুষের সুবিধার জন্য, তাদের জমি যাতে তাড়াতাড়ি মিউটেশন হয়ে যায়, মিউটেশন ছাড়া জমি যাতে পড়ে না থাকে তার জন্য এই আইন সংশোধনী করা হচ্ছে। মানুষের উপর চাপ দেওয়া লক্ষ্য নয়, সুবিধা দেওয়া।”

আরও পড়ুন: Duare Ration: মঙ্গলেই ‘মঙ্গল যাত্রা’ দুয়ারে রেশনের, উদ্বোধনে থাকছে চমক, সাজছে নেতাজি ইনডোর