পুলিশের জালে উজবেক নাগরিক, এটিএম জালিয়াত ধরতে ভিনরাজ্যে লালবাজারের গোয়েন্দারা

শহরে পরপর এটিএম জালিয়াতির ঘটনা। এটিএম থেকে তুলে নেওয়া হয়েছে লক্ষাধিক টাকা।

পুলিশের জালে উজবেক নাগরিক, এটিএম জালিয়াত ধরতে ভিনরাজ্যে লালবাজারের গোয়েন্দারা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 7:01 PM

কলকাতা: একের পর এক এটিএম জালিয়াতির ঘটনায় আরও তৎপর হল কলকাতা পুলিশ। লালবাজারের গোয়েন্দারা এ বার ভিনরাজ্যে পৌঁছে গিয়েছেন। ফরিদাবাদ, গাজিয়াবাদ ও । জানা গি্য়েছে ফরিদাবাদে এই একই ঘটনার জেরে উজবেকিস্তানের এক নাগরিককে গ্রেফতার করা হয়েছে। ফরিদাবাদের ওই চক্রের সঙ্গে কলকাতার এই জালিয়াতি চক্রের মিল পাওয়া গিয়েছে বলেই ধৃত ব্যক্তিকে জেরা করতে গিয়েছে পুলিশ।

লালবাজার সূত্রে খবর, যারা এটিএম জালিয়াতি করছিল তারা কলকাতার লোক নয়। ভিন রাজ্য থেকেই এই চক্র চালানো হচ্ছিল বলে অনুমান। আর সেই কারণেই ভিনরাজ্যে একাধিক টিম গিয়েছে। সেখান থেকেই জালিয়াতির সূত্রে বেরিয়ে আসবে বলে মনে করছে পুলিশ। এছাড়া, যে সব সংস্থা এটিএমে টাকা ভরার কাজে যুক্ত, তাদেরও এই জালিয়াতিতে যুক্ত থাকার সন্দেহ উড়িয়ে দিচ্ছে না কলকাতা পুলিশ। ওই সব সংস্থায় কারা কোথায় কাজ করছে, সেই তথ্যও অনুসন্ধান করছে লালবাজার।

আরও পড়ুন: অক্ষত এটিএম, কেবল একটি যন্ত্রেই লক্ষ লক্ষ টাকা তুলে নিচ্ছে চক্রটি! এবার থানাগুলিকে দেওয়া হল নয়া নির্দেশ

গত কয়েকদিনে দেখা গিয়েছে, কলকাতায় নতুন পদ্ধতিতে শুরু হয়েছে এটিএম জালিয়াতি। এটিএম না ভেঙেই চুরি হয়ে যাচ্ছে টাকা। গত কয়েক দিনে এই উপায়ে শহরের তিন প্রান্ত থেকে এখনও পর্যন্ত প্রায় ৪০ লক্ষ টাকা চুরি হয়েছে। তদন্তকারীরা জানতে পারেন, নতুন একটি যন্ত্রের সাহায্যে চলছে এই জালিয়াতি। যার সাহায্যে এটিএম থেকে টাকা বের করে নিচ্ছে একটি চক্র। চুরির সময় ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক ছিন্ন হয়ে যাচ্ছে এটিএম-এর। এটিএম থেকে টাকা চুরি হলেও কোনও গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা যাচ্ছে না। এই ঘটনার প্রেক্ষিতে ২৫ এবং ২৮ মে তিনটি পৃথক মামলা দায়ের হয়েছে। এই জালিয়াতি ঠেকাতে তৎপর পুলিশ।