Indian Army: চিনের গতিবিধিতে আরও তীক্ষ্ণ নজর, ফোর্ট উইলিয়ামে তৈরি হল প্রথম মিডিয়াম রেঞ্জ মিজ়াইল রেজিমেন্ট

Indian Army: রেজিমেন্টের সঙ্গে থাকবে মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিজ়াইল যা একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি করেছে ডিআরডিও। এই ধরনের মিজ়াইল সিস্টেমকে বলা 'অভ্র' ওয়েপন সিস্টেমও বলা হয়।

Indian Army: চিনের গতিবিধিতে আরও তীক্ষ্ণ নজর, ফোর্ট উইলিয়ামে তৈরি হল প্রথম মিডিয়াম রেঞ্জ মিজ়াইল রেজিমেন্ট
ভারতীয় সেনার নতুন রেজিমেন্ট তৈরি হল ইস্টার্ন কমান্ডে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2023 | 9:00 PM

কলকাতা: চিন সীমান্তে (India-China Border) এবার আরও গুরুত্ব দিচ্ছে ভারতীয় সেনা। আরও শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ড (Indian Army Eastern Command)। তৈরি হল মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিজ়াইল রেজিমেন্ট (MRSAM Regiment)। এই ধরনের রেজিমেন্ট ভারতীয় সেনায় এই প্রথম। আর এটি তৈরি হল ইস্টার্ন কমান্ডের অধীনে। অর্থাৎ, পূর্বাঞ্চলীয় সদর দফতর ফোর্ট উইলিয়ামের মাধ্যমে এই রেজিমেন্ট পরিচালনা হবে। চিন সীমান্তবর্তী এলাকায় এই রেজিমেন্টকে মূলত পরিচালনা করা হবে বলে জানা গিয়েছে। এই রেজিমেন্টের সঙ্গে থাকবে মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিজ়াইল যা একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি করেছে ডিআরডিও। এই ধরনের মিজ়াইল সিস্টেমকে বলা ‘অভ্র’ ওয়েপন সিস্টেমও বলা হয়।

প্রসঙ্গত, এই মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিজ়াইল সিস্টেমের ক্ষেত্রে কেন্দ্রের পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্ষেত্রও। লেফটেন্যান্ট জেনারেল আরপি কালিটা জানিয়েছেন, এই পদক্ষেপ দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে একটি লম্বা লাফের মতো। দেশের আত্মনির্ভর ভারত-এর লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিরক্ষা সামগ্রী তৈরির ক্ষেত্রেও ভারত দ্রুত স্বনির্ভর হয়ে উঠবে বলে আশাবাদী তিনি।

এই রেজিমেন্ট গঠন হওয়া উত্তর-পূর্ব ভারতে সেনার শক্তি আরও বাড়াবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষ করে আকাশপথে দেশের প্রতিরক্ষা আরও নিশ্ছিদ্র করার পথে এই মিডিয়াম রেঞ্জ সারফেস ও এয়ার মিজ়াইল রেজিমেন্ট একটি বড় পদক্ষেপ হতে চলেছে। জানা যাচ্ছে এই রেজিমেন্ট সিকিম ও অরুণাচল প্রদেশে ভারত-চিন সীমান্তবর্তী এলাকায় পরিচালনা করা হবে। সাম্প্রতিক অতীতে ভারত-চিন কূটনৈতিক সম্পর্ক যে পথে মোড় নিয়েছে, তাতে ভারতীয় সেনার এই নতুন রেজিমেন্ট তৈরি করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আগামী দিনে এই রেজিমেন্ট চিন সীমান্তে ভারতীয় সেনার নজরদারিতে সাহায্য করবে বলে মত ওয়াকিবহাল মহলের।