Cable Television : অবশেষে চালু হচ্ছে বন্ধ হওয়া সব টিভি চ্যানেল, কোন পথে এল রফাসূত্র

Cable Television : সমস্যাটা শুরু হয়েছিল চলতি মাসের শুরু থেকে। সিনেমা থেকে সিরিয়াল, খেলা থেকে শুরু খবর, আচমকা বন্ধ হয়ে গিয়েছিল একগুচ্ছ চ্যানেল।

Cable Television : অবশেষে চালু হচ্ছে বন্ধ হওয়া সব টিভি চ্যানেল, কোন পথে এল রফাসূত্র
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2023 | 8:57 PM

কলকাতা : আচমকা বন্ধ হয়ে গিয়েছিল একগুচ্ছ চ্যানেল। কেউ দেখতে পারছিলেন না খেলা, কেউ আবার দেখতে পারছিলেন না প্রিয় সিরিয়াল, কেউ আবার খবর (News) চ্যানেল খুলতেই দেখতে পাচ্ছিলেন অন্ধকার স্ক্রিন। ক্ষোভ বাড়ছিল দর্শকদের মনে। টাকা দিয়েও কেন মিলবে না পরিষেবা? জোরালো হচ্ছিল এই প্রশ্ন। এরইমধ্যে কেবল সংস্থাগুলির (Cable Operators) সঙ্গে ব্রডকাস্টার সংস্থার একটি বৈঠক হয়ে গেল দিল্লিতে। যেখানেই মিলল রফাসূত্র। এ বিষয়ে অ্যাসোসিয়েশন অব ব্রডব্রান্ড অ্যান্ড টিভির সেক্রেটারি চন্দ্রনাথ পাইন বলেন, “গোটা ভারতে যত বক্স অফ আছে সব অন হবে। আজ থেকেই অন হয়ে যাবে। বৈঠকে এই সিদ্ধান্তই হয়েছে। বাংলার তিনটি সংস্থা বিশ্ব বাংলা, এবিসিও, আইসিওএ-র কর্মীরা গত সাতদিন লাগাতার এই বিষয়ে লেগে থেকেছেন। দিল্লির দরবারে গিয়েছেন, ট্রাইয়ের কাছে গিয়েছে। আমরা এখন চাইছি আগে পরিষেবা চালু হয়ে যাক। তারপর টাকা নিয়ে কথা বলব। আগে আমাদের সাবস্ক্রাইবাররা পরিষেবা পাক।” 

সমস্যাটা শুরু হয়েছিল চলতি মাসের শুরু থেকে। সিনেমা থেকে সিরিয়াল, খেলা থেকে শুরু খবর, আচমকা বন্ধ হয়ে গিয়েছিল একগুচ্ছ চ্যানেল। টেলিকম রেগুলেটরি অথারিটি অব ইন্ডিয়ার পক্ষ থেকে নতুন ট্যারিফ অর্ডার আনার পর থেকেই দেশব্যাপী বহু টিভি চ্যানেল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। চ্যানেল বাবদ ট্রাইয়ের নির্দেশিকার সঙ্গে কেবল অপারেটররা সহমত পারছেন না। আর সে কারণেই সাময়িকবাবে চ্যানেলগুলির অ্যাক্সেস বন্ধ করে গেওয়া হয়। 

এরইমধ্যে কেবল সংস্থাগুলির সঙ্গে ব্রডকাস্টার সংস্থার একটি বৈঠক হয়ে গেল দিল্লিতে। সেখানে আপাতভাবে রফা সূত্র মেলায় স্বস্তির হাওয়া সব মহলেই। অন্য়দিকে চন্দ্রনাথবাবুর সুরেই কথা বলতে দেখা গেল বিশ্ব বাংলা কেবল টিভির অপারেটর শঙ্কর মণ্ডলকে। তাঁর সাফ দাবি, ট্যারিফ সংক্রান্ত বিষয়ে তাঁরা দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছেন। তবে গ্রাহকরা যাতে সুষ্ঠভাবে পরিষেবা পান সেদিকে সর্বদাই নজর রাখেন তাঁরা। এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, “দীর্ঘদিন ধরে আমরা আন্দোলন করছি। মুখ্যমন্ত্রীর কাছে গিয়েছি। প্রশাসনের একাধিক কর্তাদের কাছেও গিয়েছি। টাকা দিয়ে মানুষ পরিবেষা পাচ্ছে না সেটাও জানিয়েছিলাম। আমাদের উপর হামলা হতে পারে এটাও জানিয়েছিলাম। নেগোশিয়শনের মাধ্যমে আপাতত পরিষেবা চালু করা হবে এটা ঠিক হয়েছে।”