বাংলায় আইপিএস বাড়ন্ত, ডেপুটেশনে পাঠানো সম্ভব না: নবান্ন

সূত্রের খবর, এদিন ভিডিয়ো কনফারেন্সে এক ঘণ্টা বৈঠক চলে। বৈঠকে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, ভিভিআইপিদের সুরক্ষা রাজ্যেতে নিশ্চিত করতে হবে।

বাংলায় আইপিএস বাড়ন্ত, ডেপুটেশনে পাঠানো সম্ভব না: নবান্ন
বাংলায় আইপিএস বাড়ন্ত, ডেপুটেশনে পাঠানো সম্ভব না: নবান্ন
Follow Us:
| Updated on: Dec 18, 2020 | 11:33 PM

কলকাতা: তিন আইপিএস (IPS) অফিসারকে ডেপুটেশনে দিল্লিতে বদলি সম্ভব নয়। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের (Home Secretary) বৈঠক শেষে স্পষ্টভাবে জানিয়ে দিল রাজ্য সরকার (Nabanna)। কারণ হিসেবে রাজ্যের তরফে বলা হয়েছে যে, বর্তমানে রাজ্যে আইপিএস-এর সংখ্যা কম, ফলে তাঁদের এই মুহূর্তে রিলিজ করে দেওয়া সম্ভব নয়। সূত্রের খবর, এদিন ভিডিয়ো কনফারেন্সে এক ঘণ্টা বৈঠক চলে। বৈঠকে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, ভিভিআইপিদের সুরক্ষা রাজ্যেতে নিশ্চিত করতে হবে।

এদিনের বৈঠকে কেন্দ্রের পক্ষ থেকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা ও আইবি ডিকেক্টর অরবিন্দ কুমার। রাজ্যের তরফে অংশ নেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও ডিজি বীরেন্দ্র।

সূত্র মতে, এদিন কেন্দ্রের তরফে জানানো হয়, কেন্দ্র ও রাজ্যের মধ্যে সহযোগিতামূলক আচরণ হওয়া উচিত। প্রসঙ্গত, কেন্দ্রের তরফে তিন শীর্ষ আইপিএস অফিসারের দ্বিতীয়বার ডেপুটেশনে বদলি চাওয়া হয়েছিল, কিন্তু রাজ্য ফের তাদের দিল্লিতে ডেপুটেশনের জন্য রিলিজ করতে রাজি হয়নি। সেই নিয়েই এদিনের বৈঠতে আলোচনা চলে। মূলত কেন্দ্র ও রাজ্যের মধ্যে সহযোগিতামূলক সমন্বয় নিয়েই বৈঠকে আলোচনা হয়। পেশাগতভাবে ইতিবাচক ভঙ্গিতেই এদিনের বৈঠক শেষ হয়েছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ পদাধিকারিক।

আরও পড়ুন: স্বস্তিতে তৃণমূল, দিদির সঙ্গেই থাকছেন আসানসোলের জিতেন্দ্র

প্রসঙ্গত, এর আগেও মুখ্যসচিব ও ডিজিকে তলব করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নাড্ডার কনভয়ে হামলার পরই গত ১৪ ডিসেম্বর দিল্লিতে ,তাঁদের ডেকে পাঠানো হয়। তবে সেদিনও দিল্লিতে যাননি দুই কর্তা। নবান্নের তরফ থেকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় একটি চিঠি দেন। তাতে লেখেন, নাড্ডার জন্য রাজ্য যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করেছিল রাজ্য। তারপরও যে অভিযোগ উঠছে, তা গুরুত্ব দিয়ে দেখা হবে। তবে এই পরিস্থিতিতে দিল্লিতে গিয়ে বৈঠকের বিষয়টি থেকে অব্যাহতি চান মুখ্যসচিব। সেদিনের চিঠিতে নাড্ডার জন্য নিরাপত্তার ঠিক ঠিক কী কী ব্যবস্থা করেছিল রাজ্য, তার বিস্তারিত তথ্য দেন।

আরও পড়ুন: পিছু পিছু বনশ্রী, শুভেন্দু যেন ‘হ্যামলিনের বাঁশিওয়ালা’