Covid Rules: বিক্রেতা পিছু একজন করে ক্রেতা! নয়া নিয়ম জারি হচ্ছে কলকাতার বাজারে

Covid Rules: বিক্রেতা পিছু একজন করে ক্রেতা! নয়া নিয়ম জারি হচ্ছে কলকাতার বাজারে
কলকাতায় তৈরি হয়েছে একগুচ্ছ কনটেনমেন্ট জোন

Corona in Kolkata: এদিন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ছাড়াও রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তারাও ছিলেন এই উচ্চ পর্যায়ের বৈঠকে। ছিলেন মেয়র ফিরহাদ হাকিম।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 06, 2022 | 8:03 PM

কলকাতা : কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। করোনা নিয়ন্ত্রণে একাধিক বিধি জারি করা হয়েছে ইতিমধ্যেই। আর এবার বাজারের জন্য নতুন নিয়ম চালু হতে চলেছে কলকাতায়। বৃহস্পতিবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর একটি বৈঠক হয়। আর সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে বাজারগুলিতে এবার থেকে বিক্রেতা পিছু একজন করে ক্রেতাকেই প্রবেশের অনুমতি দেওয়া হয়। শীঘ্রই এই নিয়ম কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিক্রেতা পিছু একজন ক্রেতা

নিয়ম যাতে সঠিক ভাবে কার্যকর হয়, তা দেখার ভার দেওয়া হয়েছে কলকাতা পুলিশকে। এদিন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ছাড়াও রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তারাও ছিলেন এই উচ্চ পর্যায়ের বৈঠকে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, যে বাজারে যতজন বিক্রেতা থাকবেন, ঠিক ততজন ক্রেতাকেই ঢোকানো হবে বাজারে। অর্থাৎ একটা বাজারের যদি ১০০ জন বিক্রেতা থাকেন, তাহলে গুনে গুনে ১০০ জন ক্রেতাকে প্রবেশ করতে দেওয়া হবে। সেই ক্রেতারা যখন বেরোবেন, তখন অপর রাস্তা দিয়ে বাকিদের প্রবেশ করতে দেওয়া হবে। আগামী কয়েকদিনের মধ্যে কলকাতার পুলিশ কমিশনারকে এই সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশ দেন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

বিধিনিষেধ নিয়ে বৈঠক নবান্নেও

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বৃহস্পতিবারই জেলা প্রশাসনের সঙ্গে জরুরি বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব। লাগাতার যে ভাবে করোনা বাড়ছে, তা নিয়েই বৈঠক ডেকেছিলেন মুখ্যসচিব। সেই বৈঠকে রাতের বিধি-নিষেধ প্রয়োগ করার বার্তা দিয়েছেন তিনি। জেলা প্রশাসনকে বলেছেন, ‘বাজারগুলোতে এবং বাজারে ঢোকার মুখে, বিধিনিষেধ মেনে চলতে বাধ্য করুন। হাসপাতালগুলোতে নজর রাখুন।’ টিকাকরণ ঠিকঠাক মতো হচ্ছে কি না, তা নিশ্চিত করার কথাও বলেছেন মুখ্যসচিব।

দরিদ্র মানুষদের শুকনো খাবার পৌঁছে দেওয়ার যে নির্দেশিকা দেওয়া হয়েছে, সেই খাবার বাড়ি বাড়ি পৌঁছচ্ছে কি না, তা নিশ্চিত করার কথাও বলেছেন তিনি। পাশাপাশি বিধান নগর কমিশনারেট ও প্রত্যেকটি জেলা পুলিশের পুলিশ সুপারকে মুখ্য সচিব সতর্ক করেছেন, মাইক্রো কনটেনমেন্ট জোনের নামে শুধুমাত্র বোর্ড লাগিয়ে দিলেই হবে না। তাকে কার্যকর করতে হবে। পুলিশের অনেকেই সংক্রমিত হয়েছেন, এ কথা উল্লেখ করে মুখ্যসচিব বলেন, তবুও ব্যাপারটা আপনারা দেখুন।

বহুতলে ছড়াচ্ছে করোনা

জেলাশাসক পুলিশ সুপারদের বৈঠকে বহুতল নিয়েও সতর্ক করেন মুখ্যসচিব। তিনি বলেন, দেখা যাচ্ছে আপার ফ্লোরে যাঁরা থাকছেন তাদেরই বেশি করোনা হচ্ছে, তাই লিফট গুলোকে স্যানিটাইজ করা প্রয়োজন। সরকারি অফিস গুলিকে স্যানিটাইজ করার কথা বলা হয়েছে। প্রয়োজনে এখন থেকে সব বৈঠক ভার্চুয়ালি করার কথাও বলেন মুখ্যসচিব।

আরও পড়ুন : Soumitra Kahan on Shantanu Thakur: ‘দল বড় হয়েছে তাই খুনসুটি হচ্ছে,’ শান্তনুর হোয়াটসঅ্যাপ গ্রুপ ত্যাগ নিয়ে ব্যাখ্যা সৌমিত্রের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA