Babul Supriyo: জেড থেকে ওয়াই ক্যাটেগরি, নিরাপত্তা কমল ‘অরাজনৈতিক’ সাংসদ বাবুলের

Ministry of Home Affairs: শুক্রবার সন্ধ্যেবেলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর নিরাপত্তা কমানোর সিদ্ধান্ত গৃহিত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এখন থেকে বাবুল সুপ্রিয়কে ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা দেবে।

Babul Supriyo: জেড থেকে ওয়াই ক্যাটেগরি, নিরাপত্তা কমল 'অরাজনৈতিক' সাংসদ বাবুলের
আসানসোলের সাংসদ পদ ছাড়তে চলেছেন বাবুল সুপ্রিয় (ছবি-PTI)

কলকাতা: গত অগস্ট মাসেই আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় (Babul Supriyo) জানিয়ে দিয়েছিলেন তিনি রাজনীতি ছাড়ছেন। জেপি নাড্ডা ও অমিত শাহের অনুরোধে সাংসদ পদ থেকে ইস্তফা দেননি বটে, তবে সাংসদ হিসাবে আর কোনও সুবিধা নেবেন না বলে ঘোষণা করেছিলেন বাবুল। এহেন আসানসোলের দু’ বারের সাংসদের কেন্দ্রীয় নিরাপত্তা কমানো হল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, বাবুলের কেন্দ্রীয় নিরাপত্তা জেড (Z) থেকে ওয়াই (Y) ক্যাটেগরি করা হয়েছে।

জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যেবেলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর নিরাপত্তা কমানোর সিদ্ধান্ত গৃহিত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এখন থেকে বাবুল সুপ্রিয়কে ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা দেবে। উল্লেখ্য, গত অগস্ট মাসে বিজেপির সর্বভারতীয় সভাপতির সঙ্গে বৈঠকের পর বাবুল সুপ্রিয় (Babul Supriyo) জানান, ‘রাজনীতিক বাবুলকে আর দেখবেন না। আসানসোলের সাংসদ হিসেবে থেকে যাব। আসানসোলবাসীর প্রতি দায়িত্ব পালন করব।’ একইসঙ্গে সরকারি বাংলো ও সিআরপিএফ নিরাপত্তাও ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিলেন তিনি।

একইসঙ্গে সেদিন রাজ্য বিজেেপি নেতৃত্বের বিরুদ্ধে তাঁর ক্ষোভও গোপন করেননি বাবুল। অন্য কোনও রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন না বলেও স্পষ্ট করে দিয়ে জানান, ‘কোনও দলে যোগ দেব না। রাজনীতি ছাড়ছি। রাজনৈতিক কর্মসূচিতেও থাকব না।’  তাঁর কথায়, ‘কোনও মন্তব্য করলে দলের ভাবমূর্তি খারাপ হয়। আমার গানে ফিরে যাওয়ার রাস্তা আছে। এক্ষেত্রে একজনকে সরে যেতে হয়। ইংরেজিতে যেটা বেড়ালের গলায় ঘণ্টা বাঁধা বলে… আমি এটা বলব না। দলের স্বার্থে যেটা হওয়া উচিত রাজনীতির বাইরে থেকে কখনও মনে করলে বলব। কোনও রাজনৈতিক ব্যাপারে থাকব না।’  এর পর নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে বিশেষ রাজনৈতিক পোস্ট করেন না বাবুল। ফেসবুক প্রোফাইল থেকে গানের লিংক শেয়ার করতে দেখা যায় প্রাক্তন মন্ত্রীকে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সিকিউরিটি কভারের মোটামুটি ছয়টি ভাগ রয়েছে। এক্স, ওয়াই, ওয়াই-প্লাস, জেড, জেড-প্লাস এবং এসপিজি (বিশেষ সুরক্ষা গোষ্ঠী)। এর মধ্যে এসপিজি কেবল প্রধানমন্ত্রী এবং তাঁর পরিবারের জন্য দেওয়া হয়। অন্য ক্যাটেগরির নিরাপত্তাগুলি ব্যক্তিবিশেষে দেওয়া হয়ে থাকে। অবশ্য কেন্দ্র বা রাজ্য সরকারগুলি যদি বড় কোনও আশঙ্কা আঁচ করে। যার মধ্যে এক্স (X) ক্যাটেগরির নিরাপত্তা হল সুরক্ষার প্রাথমিক স্তর। এই ক্যাটেগরির নিরাপত্তায় সাধারনত একজন বন্দুকধারী থাকেন। ওয়াই (Y) ক্যাটেগরিতে একজন বন্দুকধারী থাকেন মোবাইল সিকিউরিটির দায়িত্বে। এছাড়াও চারজন কেন্দ্রীয় সিকিউরিটি থাকেন নিরাপত্তার দায়িত্বে। ওয়াই প্লাস (Y-plus) ক্যাটেগরিতে থাকেন দু’জন বন্দুকধারী মোবাইল সিকিউরিটির জন্য। চারজন রোটেশনে থাকেন।একজন থাকেন বাসভবনের নিরাপত্তার দায়িত্বে। প্লাস চারজন থাকেন রোটেশনে।

জেড (Z) সিকিউরিটি কভারে ছয়জন বন্দুকধারী থাকেন মোবাইল সিকিউরিটিতে। দুজন (প্লাস ৮) নিয়োজিত থাকেন বাসভবনের বাইরে। আর জেড প্লাস (Z-plus) সুরক্ষায় ১০ জন নিরাপত্তারক্ষী মোবাইল সিকিউরিটিতে থাকেন। দু’জন (প্লাস ৮) থাকেন রেসিডেন্স সিকিউরিটির দায়িত্বে। তবে এই লেভেলগুলির ভিতরে আবার বিভিন্ন রকম ভাগ থাকে। থ্রেট পারসেপসন বা হুমকির আশঙ্কার দিকে খেয়াল করে তার নিয়োগ হয়।

আরও পড়ুন: Bhabanipur By-Election: আগামী সপ্তাহে ‘ব্যাক টু ব্যাক’ প্রচার সভা মমতার, আজ থেকেই ময়দানে অভিষেক

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla