তৃণমূলে ফিরলেন মুকুল, রাজ্যের দায়ের করা মামলাগুলি থেকে কি এবার রেহাই?

রাজ্য সরকারের দায়ের করা মামলা যদি প্রত্যাহারও হয়, মুকুল রায়ের (Mukul Roy) গলার কাঁটা হয়ে বিঁধতে পারে সারদা ও নারদ তদন্ত।

তৃণমূলে ফিরলেন মুকুল, রাজ্যের দায়ের করা মামলাগুলি থেকে কি এবার রেহাই?
ছবি: পিটিআই

কলকাতা: মুকুল রায় (Mukul Roy) তৃণমূলে ফিরতেই নতুন করে মাথা তুলছে তাঁকে ঘিরে থাকা একাধিক ফৌজদারি মামলার ভবিষ্যৎ। প্রশ্ন উঠছে সারদা-নারদ নিয়ে। এই দুই ঘটনায় বার বার মুকুলের নাম উঠে এসেছে। সে ক্ষেত্রে কি সিবিআই ফের পুরানো ফাইল ঘেঁটে সামনে আনবে। যদি তদন্ত হয়, তাহলে কতটা বিপাকে পরবেন মুকুল?

কী কী অভিযোগ রয়েছে মুকুলের বিরুদ্ধে-

সূত্রের খবর, মুকুল রায়ের বিরুদ্ধে রাজ্য সরকারের করা প্রায় ৪৪টি মামলা আছে। এর মধ্যে সবচেয়ে আলোড়িত ঘটনা বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় তাঁর নামে এফআইআর। এ ছাড়া রেলের কাজ পাইয়ে দেওয়ার নাম করে টাকা নিয়ে প্রতারণা-সহ অন্যান্য কয়েকটি ক্ষেত্রে টাকা নিয়ে চাকরি দেওয়ার প্রতারণায় অভিযুক্ত মুকুল। এ ক্ষেত্রে প্রায় ২০টি মামলা প্রথমে খারিজ হয় হাইকোর্ট থেকে। পরে ১২টি মামলা করা হয়।

আরও পড়ুন: মুকুলের ‘ঘর ওয়াপসি’র মঞ্চ তৈরি হয়েছিল বহু আগেই, ঘুণাক্ষরেও বুঝতে পারেনি বিজেপি

রাজ্য সরকারের দায়ের করা মামলা যদি প্রত্যাহারও হয়, গলার কাঁটা হয়ে বিঁধতে পারে সারদা ও নারদ তদন্ত। সারদায় মুকুলকে একবার ডেকে পাঠিয়েছিল সিবিআই। এখনও পর্যন্ত তদন্তে সহযোগিতা করেছেন বলেই তদন্তকারী সংস্থা সূত্রে খবর। নারদ মামলায় তাঁকে সরাসরি টাকা নিতে দেখা যায়নি বলেই দাবি করেছেন মুকুল। পাল্টা সিবিআই সূত্রে খবর, মুকুলের বিরুদ্ধে যথেষ্ট গুরুতর প্রমাণ রয়েছে তাদের হাতে। ফলে নারদেও তাঁর অস্বস্তি বাড়তেই পারে। আপাতত নারদ মামলায় চার হেভিওয়েটের জামিন মামলা চলছে। তার মধ্যেই মুকুল নিয়ে নতুন করে কি কিছু হবে, সেই জল্পনাই ক্রমশ বাড়ছে।