নিমতিতা-তদন্তের নথি এনআইএকে হস্তান্তর করুক সিআইডি, নির্দেশ আদালতের

আইইডি বিস্ফোরণের তত্ত্ব ক্রমেই জোরাল হচ্ছে নিমতিতাকাণ্ডে। সঙ্গে নাশকতার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। সে কারণেই মামলার তদন্তভার তুলে দেওয়া হল এনআইএ-এর হাতে।

নিমতিতা-তদন্তের নথি এনআইএকে হস্তান্তর করুক সিআইডি, নির্দেশ আদালতের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 4:39 PM

কলকাতা: নিমতিতাকাণ্ডের (Nimtita Blast) সমস্ত নথি এনআইএকে হস্তান্তর করতে হবে। বৃহস্পতিবার নির্দেশ দিল বিশেষ এনআইএ আদালত। সিআইডিকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব মামলার কাগজ, সাক্ষীদের বয়ান, রিপোর্ট-সহ সবকিছু এনআইএ-এর হাতে তুলে দিতে হবে।

গত ১৭ ফেব্রুয়ারি মুর্শিদাবাদের নিমতিতা স্টেশনে ভয়াবহ বোমা বিস্ফোরণ হয়। মারাত্মকভাবে জখম হন রাজ্যের প্রতিমন্ত্রী জাকির হোসেন-সহ বেশ কয়েকজন। তার বাঁ পায়ের গোড়ালি থেকে হাঁটু পর্যন্ত প্রচুর বোমার স্প্লিন্টার আটকে ছিল। সেগুলিকে অস্ত্রোপচার করে বের করা হয়। এই ঘটনা রাজ্যের আইন শৃঙ্খলা নিরাপত্তাকে আরও একবার প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দেয়।

বিরোধীরা একযোগে শাসকদলকে আক্রমণ শানাতে শুরু করে। ঘটনার পরদিন সকালেই তদন্তভার তুলে দেওয়া হয় সিআইডির হাতে। যদিও দু’দিন আগেই সেই তদন্তের ভার দেওয়া হয় এনআইএ-এর হাতে। এবার কলকাতার বিশেষ এনআইএ আদালত নির্দেশ দিল, নিমতিতা বিস্ফোরণ সংক্রান্ত যাবতীয় তথ্য়-প্রমাণ, সাক্ষী বয়ান বা নথি সিআইডি গোয়েন্দাদের হাতে এসেছে তা দ্রুততার সঙ্গে এনআইএকে হস্তান্তরিত করতে। সম্ভব হলে চলতি সপ্তাহের মধ্যেই তা তদন্তকারীদের হাতে তুলে দেওয়ার কথা বলা হয়েছে।

কী কী নথি

*এফআইআর কপি *সাক্ষীদের বয়ান *যে সমস্ত তথ্য প্রমাণ সিআইডি সংগ্রহ করেছে। ফরেন্সিক রিপোর্ট বা অন্যান্য রিপোর্ট।

আরও পড়ুন: West Bengal Election 2021 LIVE: তৃণমূলে যোগ দিলেন অদিতি মুন্সি

ইতিমধ্যেই বিশেষ আদালতের নির্দেশের কপি পাঠানো হয়েছে সিআইডির দফতরে। তদন্ত একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। এই অবস্থায় যাবতীয় নথি হাতে না পেলে এনআইএ-এর পক্ষে তদন্ত এগোনো সম্ভব নয়। সেই নথি পেলেই এনআইএ সিদ্ধান্ত নেবে, এই মামলায় ইউএপিএ যোগ করবে কি না। দায়িত্ব নেওয়ার পরই ইতিমধ্যেই ঘটনাস্থলে ঘুরে এসেছেন এনআইএ তদন্তকারীরা। সিআইডির সঙ্গেও তারা বৈঠক করেছে। তবে এই ধরনের তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ।