ISIS Module: স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, বাংলা থেকে গ্রেফতার সাদ্দাম-সঈদের বিরুদ্ধে তদন্তভার নিচ্ছে NIA

ISIS Module: গত জানুয়ারি মাসেই হাওড়া থেকে আইএস জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত সন্দেহে মহম্মদ সাদ্দাম (Md Saddam) নামে যে যুবককে গ্রেফতার করা হয়।

ISIS Module: স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, বাংলা থেকে গ্রেফতার সাদ্দাম-সঈদের বিরুদ্ধে তদন্তভার নিচ্ছে NIA
জঙ্গি সন্দেহে গ্রেফতার করা হয়েছে দুজনকে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 5:35 PM

কলকাতা : বাংলা থেকে গ্রেফতার হওয়া দুই আইএস জঙ্গি সন্দেহভাজনের বিরুদ্ধে তদন্ত করছিল কলকাতা পুলিশ (Kolkata Police)। এবার সেই মামলার তদন্তভার নিতে চলেছে কেন্দ্রীয় সংস্থা এনআইএ (NIA)। সম্প্রতি কলকাতা থেকে সাদ্দাম ও সঈদ নামে দুই যুবককে গ্রেফতার করা হয়েছিল। একই মামলায় মধ্যপ্রদেশ থেকে আব্দুল রাকিব কুরেশি নামে আরও একজনকে গ্রেফতার করা হয়েছিল। সেই মামলায় মঙ্গলবার তদন্তের আবেদন জানিয়েছে এনআইএ। এদিনই কেন্দ্রীয় সংস্থার তরফ থেকে এফআইআর করে একটি মামলা রুজু করা হয়েছে। আদালত সেই আবেদন মঞ্জুর করেছে। স্বরাষ্ট্রমন্ত্রকের (Home Ministry) নির্দেশে তদন্তভার গ্রহণ করছে এই সংস্থা।

ইতিমধ্যে একাধিকবার এসটিএফের দফতরে গিয়ে তিনজনকে জেরা করেছে এনআইএ। এবার তাঁদের গ্রেফতার করে হেফাজতে নিতে চলেছে এনআইএ।

গত জানুয়ারি মাসেই হাওড়া থেকে আইএস জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত সন্দেহে মহম্মদ সাদ্দাম (Md Saddam) নামে যে যুবককে গ্রেফতার করা হয়। এরপরই গ্রেফতার হন সইদ আহমেদ। তাদের ব্যবহার করা টেলিগ্রাম চ্যানেলের মেসেজ থেকে একের পর এক তথ্য উঠে আসে গোয়েন্দাদের হাতে। সেই সূত্র ধরেই আব্দুল রকিব কুরেশিকে গ্রেফতার করা হয় মধ্য প্রদেশ থেকে। তাঁরা দিল্লি ও রাজধানী সংলগ্ন এলাকায় দুই ব্যক্তির ওপর হামলার ছক কষেছিলেন বলেও জানতে পারেন গোয়েন্দারা।

দীর্ঘদিন ধরেই যে তাদের জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ ছিল, তেমন প্রমাণ এসেছে কলকাতা পুলিশের হাতে। আরও জানা গিয়েছে, ধৃত মহম্মদ সৈয়দ নাকি হাওড়া পুরসভায় ঠিকাদার হিসাবে কাজ করতেন, নেহা কনস্ট্রাকশন নামে একটি সংস্থাও খুলেছিলেন তিনি। তাঁর আইনজীবীই একথা জানিয়েছিলেন আদালতে। অর্থাৎ তাঁদের কর্মকাণ্ডের জাল যে অনেক দূর ছড়িয়েছিল, তা অনুমানযোগ্য। তদন্ত চলাকালীনই স্বরাষ্ট্র মন্ত্রক নির্দেশ আসে। সেই মতো এদিন তদন্তভার গ্রহণ করার প্রক্রিয়া শুরু করল এনআইএ।