Corona in West Bengal: প্রায় একবছর পর কোভিড-মৃত্যু শূন্য বাংলায়, বিধিতে বড়সড় বদল আনল স্বাস্থ্য দফতর

Corona in West Bengal: করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বাংলায়। দৈনিক আক্রান্তের সংখ্যাও কমেছে উল্লেখযোগ্যভাবে।

Corona in West Bengal: প্রায় একবছর পর কোভিড-মৃত্যু শূন্য বাংলায়, বিধিতে বড়সড় বদল আনল স্বাস্থ্য দফতর
প্রতীকী ছবি, (সৌজন্যে : PTI)
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Mar 03, 2022 | 10:56 AM

কলকাতা : ওমিক্রনের দাপট পেরিয়ে ক্রমশ সুস্থ হচ্ছে বাংলা। করোনা আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। সেই সঙ্গে কমছে করোনায় মৃতের সংখ্যাও। বুধবার অর্থাৎ ২ মার্চের বুলেটিন অনুযায়ী, একজনেরও কোভিডে মৃত্যু হয়নি রাজ্যে। সেইসঙ্গে দৈনিক আক্রান্তের সংখ্যাও উল্লেখযোগ্যভাবে কম। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১৫৩ জন। ২০২১ সালের ২৮ মার্চ রাজ্যে কোভিডে মৃতের সংখ্যা ছিল শূন্য। আবার মৃত্যু শূন্যতে নামল ২০২২ সালের ২ মার্চ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার সঙ্গে সঙ্গে কোভিড বিধিতে বদল আনা হয়েছে। এখন আর সব ক্ষেত্রে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক নয়।

রাজ্যের করোনা পরিস্থিতি

কয়েক দিন আগেই বাংলায় করোনার দৈনিক সংক্রমণ ১০০-র নীচে নেমে গিয়েছিল। তবে মঙ্গলবার ফের দৈনিক সংক্রমণ বেড়ে ১০০-র ওপরে ওঠে। আর বুধবারের বুলেটিন অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৫৩ জন। গত ২৪ ঘণ্টায় একজনেরও মৃত্যু হয়নি এ রাজ্যে। শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ২২ হাজার ২২৬ জনের। সক্রিয় রোগীর সংখ্যাও অনেকটাই কমে হয়েছে ১৭৯৫। গত কয়েকদিন ধরেই সুস্থতার হার ৯৮ শতাংশের বেশি। ওমিক্রনের ঢেউতেও প্রত্যেক দিন গড়ে ৩০ জনের বেশি মানুষের মৃত্যু দেখা গিয়েছে রাজ্যে। অবশেষে সেই সংখ্যা কমে যাওয়ায় স্বস্তি ফিরেছে রাজ্যবাসীর।

করোনা বিধিতে ছাড়

পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় করোনা পরীক্ষা সংক্রান্ত বিধিতেও ছাড় দেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে। বুধবারই এক নির্দেশিকায় জানানো হয়েছে, সব ক্ষেত্রে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক নয়। কোন কোন ক্ষেত্রে পরীক্ষা করাতে হবে, আর কখন ছাড় দেওয়া হবে, সেই তালিকাও প্রকাশ করা হয়েছে।

কারা কোভিড পরীক্ষা করাবেন

১. যাদের উপসর্গ রয়েছে। ২. দাঁতের সমস্যার ক্ষেত্রে জ্বর আছে কি না, তা দেখতে হবে, কারণ দাঁতের সার্জারির জন্য চিকিৎসককে রোগীর খুব কাছাকাছি থাকতে হয়। ৩. উপসর্গ না থাকলে, হাসপাতালে ভর্তি হওয়ার সময় বা অস্ত্রোপচারের সময় কোভিড পরীক্ষা করাতে হবে না।

লাগবে না পিপিই কিট

অস্ত্রোপচারের ক্ষেত্রে রোগীকে পিপিই কিট পরানোর প্রয়োজন নেই। এন ৯৫ মাস্ক, ফেস শিল্ড, প্লাস্টিকের অ্যাপ্রন পরলেই চলবে।

সেই সঙ্গে আরও জানানো হয়েছে, যদি কোনও রোগী করোনা আক্রান্ত হন, কিন্তু হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়ে তাহলে তাঁর ওয়ার্ডে আলাদা ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন: Dilip Ghosh On Mamata Banerjee: ‘ওঁ তো বাঘিনী!’ রাতারাতি মমতা প্রসঙ্গে হঠাৎ কী স্তুতি দিলীপের মুখে?

আরও পড়ুন: Anubrata Mondal: ‘পাতাখোর, নেশাখোরদের নিয়ে সংগঠন’… অনুব্রতর সঙ্গে জোর তরজা সজল ঘোষের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla