Uber Drive: এক ক্লিকেই হাজির উবের! আজ তা হবে না, অফিসে বেরলে হাতে সময় রাখুন

Kolkata: এক ক্যাব চালককে নিগ্রহ করার অভিযোগে দিনভর পরিষেবা বন্ধ রাখতে চলেছে ওলা ও উবের।

Uber Drive: এক ক্লিকেই হাজির উবের! আজ তা হবে না, অফিসে বেরলে হাতে সময় রাখুন
আজ পথে নামবে ওলা-উবের, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 10:52 AM

কলকাতা: কোথাও বাইরে যাবেন, খুব তাড়া! মুঠোফোনের এক ক্লিকেই বাড়ির সামনে হাজির ট্য়াক্সি। দীর্ঘ কয়েক বছর ধরেই ওলা-উবের (Ola-Uber) এভাবেই পরিষেবা দিয়ে চলেছে। কোভিড আবহে সেই ব্যবসায় কিছুটা মন্দা দেখা গেলেও সংক্রমণ এড়াতে অনেকেই  ওলা-উবেরেই ভরসা রেখেছেন। কিন্তু, মঙ্গলবারের ছবিটা সম্পূর্ণ পৃথক। এক ক্যাব চালককে নিগ্রহ করার অভিযোগে দিনভর পরিষেবা বন্ধ রাখতে চলেছে ওলা (Ola) ও উবের (Uber)। দুই কোম্পানির মালিক ও চালকপক্ষ উভয়েই যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। তাই আজ, রাস্তায় নামলে কিছুটা হলেও হাতে সময় নিয়ে বেরনো ভাল।

ঠিক কী অভিযোগ ওলা-উবের চালক ও মালিকপক্ষের? সোমবার, রাসবিহারীতে ওলার কার্যালয়ে গিয়েছিলেন এক চালক। বিগত দিনদুয়েক ধরে তিনি কিছুতেই নিজের ওলার অ্যাকাউন্টে লগ-ইন করতে পারছেন না। ফলে, রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে তাঁকে। যথাযথ পরিষেবাও দিতে পারছেন না। সমস্যা ও সমস্যার আশু সমাধান জানতেই ওদিন ওলা অফিসে যান ওই চালক। অভিযোগ, সেইসময় ওলা কার্যালয়ের কর্মচারীরা তাঁকে মারধর করে এমনকী অশ্রাব্য ভাষায় কটূক্তি সেখান থেকে বের করে দেন। এরপর সেবিষয়ে জানাজানি হতেই কড়া চালকপক্ষ। কার্যত গোটা একদিন পরিষেবা বন্ধ রাখতে চলেছেন তাঁরা।

চালকপক্ষের দাবি, যদি, ওই কার্যালয়ের কর্মীরা এসে ক্ষমা না চান তাহলে পরিষেবা আরও দীর্ঘদিন তাঁরা বন্ধ রাখতে পারেন। যদিও, ওই  ওলা অফিসের কর্তৃপক্ষের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

সম্প্রতি, অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে সরব হয়েছিলেন গাড়ির মালিকেরা। তাঁদের অভিযোগ ছিল, ক্যাব সংস্থাগুলি যাত্রীদের ঠকিয়ে বেশি টাকা আদায় করছে। কিন্তু তাঁদের সেই তুলনায় কমিশন দেওয়া হচ্ছে না। ফলে গাড়ি চালিয়ে মুনাফা হচ্ছে না। উল্টে ব্যবসায় লোকসান হচ্ছে। র পর বিভিন্ন কারণ দেখিয়ে, সংস্থার তরফে জরিমানা করা হচ্ছে। এই সমস্যার দ্রুত সমাধান না হলে, আন্দোলনের পথে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন গাড়ির মালিক এবং চালকেরা।

এমনিতেই ওলা-উবরের বিরুদ্ধে যখন-তখন অতিরিক্ত ভাড়া নেওয়া অভিযোগ করে থাকেন যাত্রীরা। এ নিয়ে আগেই সতর্ক করেছিল রাজ্যের পরিবহন দফতর। নির্দিষ্ট হারে সার্জ চার্জ যাতে নেয় ক্যাব সংস্থাগুলি, সে বিষয়ে একটি নজরদারি কমিটিও গঠন করা হয়েছে। যাত্রীরা হামেশাই অভিযোগ করেন আপন মর্জিতে চলছে ওলা-উবের। এ বার, চালক নিগ্রহের ঘটনায় কার্যত আগুনে ঘি পড়ল বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।

আরও পড়ুন: Weather Updates: ‘নচ্ছার’ বৃষ্টির ছুটি, মাঘের শেষে কি এ বার শীতের ঝোড়ো ব্যাটিং?

আরও পড়ুন: Primary School Reopening: খুলছে ছোটদের স্কুল, প্রধান শিক্ষকদের জন্য থাকছে বিশেষ নির্দেশ