‘ভাতা নয় বেতন চাই’, পথে পার্শ্ব শিক্ষকরা, কলেজ স্ট্রিট অবরোধ

“১৩ দিন হয়ে গেল আমরা ফুটপাথে। আজ পথ অবরোধ করেছি, যতক্ষণ না শিক্ষামন্ত্রী আমাদের সঙ্গে দেখা করছেন, আমরা নড়ছি না।”

‘ভাতা নয় বেতন চাই’, পথে পার্শ্ব শিক্ষকরা, কলেজ স্ট্রিট অবরোধ
- পার্শ্ব শিক্ষকদের আন্দোলনে অবরুদ্ধ কলেজ স্ট্রিট।
সৌরভ পাল

|

Dec 30, 2020 | 4:11 PM

কলেজ স্ট্রিট: ‘৮, ১০ হাজারে আর সংসার চলছে না’, এবার পাকাপোক্ত সরকারি বেতন কাঠামোর দাবিতে পথে পার্শ্ব শিক্ষকদের (Para Teacher) সংগঠন ‘পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চ’। বুধবার কলেজ স্ট্রিটে (College Street) চার রাস্তার মোড় অবরোধ করেন আন্দোলনকারীরা। ঐক্য মঞ্চের নেতা ভগীরথ ঘোষ টিভি নাইন বাংলা-কে বলেন, “২০০৯ সাল থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলে আসছেন, পার্শ্ব শিক্ষকদের স্থায়ী করে দেবেন। ২০১১ সালেও ক্ষমতার আসার পর মন্ত্রিসভার প্রথম বৈঠকেই সিদ্ধান্ত নিয়েছিলেন পার্শ্ব শিক্ষকদের স্থায়ী করে দেওয়া হবে। অথচ দশ বছর কেটে গেল, পার্শ্ব শিক্ষকদের স্থায়ীকরণ নিয়ে শিক্ষা দফতর কোনও পাকাপোক্ত ব্যবস্থাই করতে পারেনি। শিক্ষা দফতর ব্যর্থ।”

গত বছরও নিজেদের দাবিদাওয়া নিয়ে আন্দোলনে বসেছিলেন পার্শ্ব শিক্ষকদের একাংশ। ৩২ দিন চলেছিল অনশন। এবার নির্দিষ্ট বেতন কাঠামোর দাবিতে ফের একবার পথে আন্দোলনকারীরা। তাঁদের হুঁশিয়ারি, “১৩ দিন হয়ে গেল আমরা ফুটপাথে। রাস্তায় গড়াগড়ি খাচ্ছি। সরকারের কোনও হেলদোলই নেই। আজ পথ অবরোধ করেছি, যতক্ষণ না শিক্ষামন্ত্রী আমাদের সঙ্গে দেখা করছেন, আমরা নড়ছি না।”

আরও পড়ুন: ‘দাদার নির্দেশে’ এবার আন্দোলনরত পার্শ্বশিক্ষকদের পাশে ‘অনুগামীরা’

আন্দোলনকারীদের মধ্যে একজন মহিলা শিক্ষিকা আরও একধাপ এগিয়ে  বলেন “বিশ্বাস করি, সরকার আমাদের দাবি মেনে নেবে। মাননীয়া মুখ্যমন্ত্রী জেনে রাখুন, আমাদের দাবি পূরণ না হলে আরও বড় আন্দোলন করব।”

পার্শ্ব শিক্ষকদের এই আন্দোলন প্রসঙ্গে কোনও মন্তব্যই করতে চাননি শিক্ষামন্ত্রী। পার্থ চট্টোপাধ্যায় বলেন, “অতীতে ওঁদের সঙ্গে বসলেও কোনও ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।”

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla