Paschimbanga Diwas: পয়লা বৈশাখে এবার পালিত হবে রাজ্য দিবস, কমিশন অনুমতি দিতেই শুরু প্রস্তুতি

West Bengal Day: নির্বাচন কমিশন সূত্রের খবর, রাজ্য সরকার এই দিবস পালনের জন্য অনুমতি চেয়েছিল। সেই অনুমতি দেওয়া হলেও কিছু শর্ত দেওয়া হয়েছে। যার প্রধান শর্ত এবারের এই অনুষ্ঠানে কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত থাকতে পারবেন না। আদর্শ আচরণবিধিও ভঙ্গ করা যাবে না।

Paschimbanga Diwas: পয়লা বৈশাখে এবার পালিত হবে রাজ্য দিবস, কমিশন অনুমতি দিতেই শুরু প্রস্তুতি
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2024 | 7:12 PM

কলকাতা: ১ বৈশাখে রাজ্য দিবস পালন করার জন্য অনুমতি দিল নির্বাচন কমিশন। এই প্রথম পালন হতে চলেছে এ রাজ্যের প্রতিষ্ঠা দিবস। প্রশাসনিক সূত্রে খবর, নববর্ষের দিন বিকালে রবীন্দ্রসদনের সামনে ক্যাথিড্রাল রোডে রাজ্যস্তরের অনুষ্ঠানে এই দিনটি পালন করা হবে। অনুষ্ঠানের আয়োজন করছে তথ্য ও সংস্কৃতি দফতর। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা।

লোকসভা নির্বাচনের জন্য এখন আদর্শ আচরণবিধি জারি আছে। সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। অনুষ্ঠানে থাকবেন না কোনও মন্ত্রী বা রাজনৈতিক ব্যক্তিত্ব।

নির্বাচন কমিশন সূত্রের খবর, রাজ্য সরকার এই দিবস পালনের জন্য অনুমতি চেয়েছিল। সেই অনুমতি দেওয়া হলেও কিছু শর্ত দেওয়া হয়েছে। যার প্রধান শর্ত এবারের এই অনুষ্ঠানে কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত থাকতে পারবেন না। আদর্শ আচরণবিধিও ভঙ্গ করা যাবে না।

গত বছর অগস্টে ১ বৈশাখকে পশ্চিমবঙ্গ দিবস হিসাবে মান্যতা দেয় রাজ্য বিধানসভার স্পিকার নিযুক্ত কমিটি। এই দিবস নিয়ে কম জটিলতা হয়নি। বিজেপি সওয়াল করেছিল ২০ জুনের তরফে। তবে তৃণমূলের বক্তব্য ছিল, বঙ্গ বিভাজনের যন্ত্রণা বাঙালিকে এখনও তাড়া করে। আর তাই এই দিনটাকে কোনওভাবেই রাজ্য দিবস মানতে নারাজ ছিল তারা।