Mohan Bhagwat: তিনদিনের সফরে কলকাতায় আসছেন মোহন ভাগবত

RSS: তিনদিনের সফরে রাজ্যে সঙ্ঘের ছ'টি কার্য বিভাগের কার্যকর্তার কাজকর্মের পর্যালোচনা করবেন তিনি।

Mohan Bhagwat: তিনদিনের সফরে কলকাতায় আসছেন মোহন ভাগবত
সোমবারই কলকাতায় আসছেন সংঘ প্রধান মোহন ভাগবত। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 4:25 PM

কলকাতা: বঙ্গ বিজেপি(BJP) এক অদ্ভূত সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। একদিকে উপনির্বাচনে যখন মুখ থুবড়ে পড়েছে গেরুয়া শিবির। অন্যদিকে তখন ‘গৃহদাহ’ও গলার কাঁটা হয়ে রয়েছে। তথাগত রায়ের মতো বর্ষীয়ান নেতার বারংবার কড়া সমালোচনায় বিদ্ধ বঙ্গ বিজেপির একটা বড় অংশ। আর এসবের মধ্যেই রাজ্যে আসছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রধান মোহন ভাগবত (Mohon Bhagwat)। সোমবারই কলকাতায় আসছেন সংঘ প্রধান। তিনদিনের বঙ্গ সফর তাঁর।

কলকাতার মানিকতলার অভেদানন্দ রোডের কেশব ভবনে থাকবেন মোহন ভাগবত। তিনদিনের সফরে রাজ্যে সঙ্ঘের ছ’টি কার্য বিভাগের কার্যকর্তার কাজকর্মের পর্যালোচনা করবেন তিনি। এই ছয়টি বিভাগের মধ্যে রয়েছে সম্পর্ক বিভাগ (Communication Cell), শারীরিক বিভাগ (Physical Activities Cell), বৌদ্ধিক বিভাগ, (Intellectual Cell), প্রচার বিভাগ (Publicity Cell), সেবা বিভাগ (Service Cell) এবং ব্যবস্থা বিভাগ (Arrangement Cell)। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ও উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের বিপুল সাফল্য ও বিজেপি ধরাশায়ী হওয়ার পর এই প্রথম রাজ্য সফরে আসছেন সঙ্ঘ প্রধান। নিঃসন্দেহে তাঁর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

বঙ্গ ভোটে বিজেপির পরাজয়ের পর এই প্রথমবার রাজ্যে আসছেন সংঘ প্রধান মোহন ভাগবত। স্বাভাবিকভাবেই তাঁর এই সফর সূচিকে ঘিরে একাধিক জল্পনা ছড়িয়েছে রাজ্যের রাজনীতির অন্দরমহলে। সূত্রের খবর, মোহন ভাগবত ‘সংগঠন প্রমুখ’ (আরএসএসের অধীনস্ত বিভিন্ন শাখা সংগঠনের প্রধান) -এর সঙ্গে দেখা করবেন।

এর পাশাপাশি রাজ্যের তরুণ প্রতিভা, সমাজকর্মী, বিজ্ঞানী এবং বিভিন্ন গুণীদের সঙ্গে প্রধানত গ্রাম বাংলায় দীর্ঘমেয়াদি উন্নয়ন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করবেন মোহন ভাগবত। সংঘ প্রধান শিক্ষা, স্বনির্ভরতা, কৃষি, স্বাস্থ্য এবং বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কাজেও বিশেষ উৎসাহ প্রকাশ করেছেন। গত বছর কলকাতায় এসেছিলেন মোহন ভাগবত। সেবারও শহরের একাধিক গুণীজনের সঙ্গে দেখা করেন। তাঁর সেই ‘সম্পর্ক বিস্তার সফর’ চর্চিত হয়েছিল। আবারও কলকাতায় সেই সংঘপ্রধান। সূত্রের খবর, করোনার জন্য এ বার হয়তো অধিকাংশ সাক্ষাৎই ভার্চুয়ালি করতে পারেন সংঘ প্রধান।

আরএসএস প্রধান ২০২৫ সালের মধ্যে বাংলার প্রতিটি ব্লকে কমপক্ষে একটি শাখা যাতে আরও শক্তিশালী হয়ে ওঠে, তার দিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। উল্লেখ্য, ২০২৫ সালেই আরএসএস শতবর্ষ পূরণ করবে। বাংলায় ব্লক স্তরে সংগঠনকে আরও শক্তিশালী করার লক্ষ্যে উঠে পড়ে লেগেছে আরএসএস। ২০১৯ সালের অগাস্ট মাস থেকে শুরু করে এটি ভাগবতের ষষ্ঠ বঙ্গ সফর হতে চলেছে। ১৭ নভেম্বর ফিরবেন তিনি।

তবে শুধু কলকাতাই নয়, রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের নজর এ বার রাজধানীতেও। ঢেলে সাজানো হচ্ছে দিল্লির নতুন কার্যালয়। সাড়ে তিন লক্ষ বর্গফুট জায়গা নিয়ে তৈরি হচ্ছে আরএসএস কার্যালয়। তিনটি টাওয়ার বিশিষ্ট দিল্লির নতুন কার্যালয়ের প্রথমটি তৈরি হয়ে যাবে একবছরের মধ্যেই। যদিও নাগপুর কার্যালয়ই সদর দফতর হিসেবে থাকবে বলে সঙ্ঘ সূত্রের খবর। দিল্লির কার্যালয় থেকে গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: Compensation Corruption: বন্যার ত্রাণ বণ্টনে দুর্নীতি, ক্যাগ তদন্তের নির্দেশ হাইকোর্টের