বিদায় শঙ্খ ঘোষ, শূন্যতা দুই বাংলায়

শঙ্খ ঘোষের (Sankha Ghosh) প্রয়াণে শোকপ্রকাশ ক'রে দিল্লি থেকে প্রেস বিবৃতি দিয়ে কবিকে শ্রদ্ধা জানায় সাহিত্য আকাদেমি (Sahitya Skademi)।

বিদায় শঙ্খ ঘোষ, শূন্যতা দুই বাংলায়
প্রয়াত প্রবাদপ্রতিম কবি শঙ্খ ঘোষ
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 11:30 PM

কলকাতা: কবির প্রয়াণে শোকস্তব্ধ দুই বাংলা। অবিভক্ত বাংলার চাঁদপুরে শঙ্খ ঘোষের (Sankha Ghosh) জন্ম। আজ সকালে প্রয়াণের খবর ছড়িয়ে পড়তেই চারদিক থেকে শ্রদ্ধাঞ্জলি প্রকাশ পেতে থাকে। এবার বাংলার পাশাপাশি অন্তিম শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশের (Bangladesh) খ্যাতনামা কবি নির্মলেন্দু গুণ, কামাল চৌধুরী, মাসুদুজ্জামান প্রমুখ।

কলকাতায় তখন মারণ ভাইরাসকে উপেক্ষা করে কবির বাসভবনের সামনে জামায়েত হয়েছেন তাঁর স্নেহধন্য অনুজ কবি ও ছাত্রছাত্রীরা। কোভিড প্রটোকল মেনেই সবাই শ্রদ্ধা নানা কবিকে। শববাহী গাড়িতে উপচে পড়ে ফুলের শ্রদ্ধাঞ্জলি। সকলেরই মনখারাপ, চোখে জল। আর কোনও দিন তাঁর আড্ডাঘরের নির্দিষ্ট চেয়ারে বসবেন না প্রিয় কবি।

শ্রদ্ধাজ্ঞাপন করা হয় সরকারি তরফেও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাটে সভামঞ্চ থেকে কবিকে স্মরণ করেন। পরিবারের সঙ্গে যোগাযোগ করে সমবেদনা জানান। শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কবির প্রয়াণে নিঃস্ব হল বাংলা– প্রত্যেকের কথায় তা উঠে আসে।

এদিন দুপুরে তাঁর বাসভবন হাডকো মোড় থেকে কবির মরদেহ নিয়ে যাওয়া হয় সল্টলেকে তাঁর ভাইয়ের বাড়িতে। সেখানেও অনেক অনুরাগী তাঁকে শেষ শ্রদ্ধা জানান। এরপর নিমতলা মহাশ্মশানে চিরবিলীন হয়ে যান কবি শঙ্খ ঘোষ। রাষ্ট্রীয় মর্যাদায় কবির শেষকৃত্য হয়। তবে তাঁর ইচ্ছে অনুযায়ী গান স্যালুট জানানো হয়নি।

তাত্ত্বিকেরা বলেন, মৃত্যুর পরই একজন কবির প্রকৃত জীবন শুরু হয়। কবি শঙ্খ ঘোষ আর নেই। থেকে গেল তাঁর লেখারা। সেইসব লেখাই বাঁচিয়ে রাখবে কবিকে। কবির প্রয়াণে শোকপ্রকাশ ক’রে দিল্লি থেকে প্রেস বিবৃতি দিয়ে কবিকে শ্রদ্ধা জানায় সাহিত্য আকাদেমি।