Stock Market: লম্বা রেসের ঘোড়া ছোট সংস্থার শেয়ারগুলি? এই অর্থ বছরে চোখ ধাঁধানো রিটার্ন দিল যে স্টকগুলি

Stock Market: ছোট শেয়ার মানে সেই সব কোম্পানির শেয়ার যাদের মূলধনের ভিত্তি খুবই কম। এজন্যই এগুলিকে স্মল ক্যাপ শেয়ার বলা হয়ে থাকে। শেয়ারগুলির বাজারমূল্য সাধারণত খুবই কম থাকে। অনেক সময় ১ টাকা থেকে ১০ টাকার মধ্যেও বহু শেয়ার পাওয়া যায়।

Stock Market: লম্বা রেসের ঘোড়া ছোট সংস্থার শেয়ারগুলি? এই অর্থ বছরে চোখ ধাঁধানো রিটার্ন দিল যে স্টকগুলি
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 8:47 PM

কলকাতা: বাড়তি আয়ের আশায় বর্তমানে নিত্যনতুন বিনিয়োগের পন্থা খুঁজছেন বহু মানুষ। শেয়ার বাজার থেকে মিউচুয়াল ফান্ড, গোল্ড বন্ড, প্রতি ক্ষেত্রেই এখন বহুলাংশে বেড়েছে বিনিয়োগের মাত্রা। এদিকে সাম্প্রতিক সময়ে আবার স্মল ক্য়াপ থেকে মিডক্যাপ সেকশনে শেয়ার বাজার থেকে মিউচুয়াল ফান্ডে বেশ বড়সড় লোকসান দেখা গিয়েছে। মাথায় হাত পড়েছে বিনিয়োগকারীদের। কিন্তু আপনি কী জানেন যে এই ছোট শেয়ারগুলি থেকেই ২০২৩-২৪ আর্থিক বছরে বিনিয়োগকারীরা মোটা টাকা লাভ করেছে।  

ছোট শেয়ার মানে সেই সব কোম্পানির শেয়ার যাদের মূলধনের ভিত্তি খুবই কম। এজন্যই এগুলিকে স্মল ক্যাপ শেয়ার বলা হয়ে থাকে। শেয়ারগুলির বাজারমূল্য সাধারণত খুবই কম থাকে। অনেক সময় ১ টাকা থেকে ১০ টাকার মধ্যেও বহু শেয়ার পাওয়া যায়। কিন্তু গত কয়েক বছরে এই শেয়ারগুলি থেকে প্রচুর মুনাফা ঘরে তুলতে পেরেছেন বিনিয়োগকারীরা। ফেব্রুয়ারি-মার্চে বেশ কিছু শেয়ারে বড়সড় পতন দেখা গেলেও সামগ্রিকভাবে বিগত কয়েক অর্থ বছরে ভালই রিটার্ন দিয়েছে এই শেয়ারগুলি। 

বিএসই স্মলক্যাপ সূচক থেকে ছোট কোম্পানিগুলির অগ্রগতির একটা হাল হকিকত বোঝা যায়। এতে প্রায় ১ হাজার কোম্পানির স্টক রয়েছে। যেগুলি ২৬ লক্ষ কোটি থেকে ৬৬ লক্ষ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে৷ স্মল ক্যাপ ইনডেক্সের মধ্যে প্রায় প্রতি চতুর্থ স্টক মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে। 

প্রাভেগ লিমিটেডের শেয়ার গত এক বছরে ১২২ শতাংশ রিটার্ন দিয়েছে। ৫ বছরে রিটার্নের মাত্রা ৩৬১৮০ শতাংশ। মাত্রা সাড়ে তিন টাকার শেয়ার আজ ৯৯০ টাকার গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। অন্যদিকে জয় বালাজি ইন্ডাস্ট্রিজের রিটার্নও রীতিমতো চোখ ধাঁধানো। রিটার্নের মাত্রা ১৮৭৮ শতাংশ, ফোর্স মোটরসের রিটার্ন ৫২২ শতাংশ। সুজলন এনার্জির রিটার্ন ৩৬৯ শতাংশ। কল্যাণ জুয়েলার্সের রিটার্ন ২৮১ শতাংশ। শুধু তাই নয়, IRCON, Jupiter Wagon, Titagarh Rail System এবং RVNL-এর মতো রেল ও প্রতিরক্ষা খাতের কোম্পানিগুলিও চোখ ধাঁধানো রিটার্ন দিয়েছে সাম্প্রতিক সময়ে। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।