Suvendu Adhikari: ‘সংস্কারক তো বটেই, রাজা রামমোহনের ছায়া দেখতে পাচ্ছি’, বিচারপতি গঙ্গোপাধ্যায়কে নিয়ে বললেন শুভেন্দু

Suvendu Adhikari: নিয়োগ দুর্নীতির শুনানি চলাকালীন বিভিন্ন সময় নানা মন্তব্য করেছেন বিচারপতি। এবার প্রশ্ন তুলে দিয়েছেন, দুর্নীতির পিছনে আসলে কে আছে?

Suvendu Adhikari: 'সংস্কারক তো বটেই, রাজা রামমোহনের ছায়া দেখতে পাচ্ছি', বিচারপতি গঙ্গোপাধ্যায়কে নিয়ে বললেন শুভেন্দু
বিচারপতি প্রসঙ্গে মন্তব্য শুভেন্দুর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 7:18 PM

কলকাতা: সাম্প্রতিককালে একাধিক মামলায় নজিরবিহীন সব নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিশেষত নিয়োগ দুর্নীতি মামলায় তাঁর পর্যবেক্ষণ শিরোনামে এসেছে বারবার। তাঁকে নিয়ে আলোচনার সঙ্গে সমালোচনাও হয়েছে। সেই বিচারপতিকেই এবার সমাজ সংস্কারক বলে উল্লেখ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

নিয়োগ দুর্নীতি নিয়ে বৃহস্পতিবার এক তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই প্রসঙ্গেই শুক্রবার শুভেন্দু বলেন, ‘অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মধ্যে রাজা রামমোহন রায়ের ছায়া দেখতে পাচ্ছি। সরাসরি হয়ত ভগবান বলতে পারছি না ঠিকই। তবে সংস্কারক তো বটেই। উনি সমাজ সংস্কারক হিসেবে দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে চলেছেন।’

বৃহস্পতিবার বিচারপতি নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে বলেছেন, “নিয়োগ দুর্নীতিতে আসল অপরাধী কে সবাই জানে, আমার জীবদ্দশায় তারা ধরা পড়বে বলে তো মনে হয় না। আমি তো নিজে ধরতে যেতে পারব না।” এজলাসে বিচারপতির এমন মন্তব্য নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়েছে। শুরু হয়েছে জল্পনা। সেই মন্তব্যের কথা তুলে শুভেন্দুকে প্রশ্ন করায়, এদিন এমন উত্তর দেন তিনি।

অন্যদিকে, তৃণমূল বিধায়ক তাপস রায় এ প্রসঙ্গে বলেন, “একজন বিচারপতি যদি হতাশ হয়ে পড়েন, তাহলে আর কিছু বলার নেই।”

নিয়োগ দুর্নীতির শুনানি চলাকালীন বিভিন্ন সময় নানা মন্তব্য করেছেন বিচারপতি। আর বৃহস্পতিবার এক ব্যক্তি এজলাসে গিয়ে বলেন, আপনি একজন নমস্ব ব্যক্তি। আসল অপরাধীদের ধরতে হবে। এরপরই তিনি মন্তব্য করেন, নিয়োগ দুর্নীতিতে আসল অপরাধী কে সবাই জানে।

শুক্রবারও বিচারপতি জানতে চান, আসল অপরাধী কে? বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে এক মামলার শুনানি চলাকালীন তিনি এদিন সিবিআইকে তিনি প্রশ্ন করেন, ‘নিয়োগ দুর্নীতিতে আর কারা জড়িত?’ শুধু তাই নয়, বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রশ্ন করেন, ‘প্রাথমিকে যাঁরা জেলে গিয়েছেন, তাঁরা ছাড়াও গুরুত্বপূর্ণ আর কেউ কি এর পিছনে আছেন? তদন্তের অভিমুখ কি অন্য কারও দিকে যাচ্ছে?’